June 21, 2021

এপর্যন্ত যেসব ভিআইপিরা করোনায় আক্রান্ত হয়েছেন

করোনা ভাইরাসের কাছে যেন ধনী-গরিব, ক্ষমতাবান-ক্ষমতাহীন সবাই সমান। সবাইকেই আক্রান্ত করে চলেছে এই ভাইরাস। এর হাত থেকে যেমন রক্ষা পাচ্ছেনা সাধারন মানুষ তেমনি রক্ষা পাচ্ছেনা অতি ক্ষমতাশীল V.V.I.P ও বিত্তবানরাও!

ইতিমধ্যে বিশ্বব্যাপি পৌনে দুইশ দেশে ছড়িয়ে পড়ে মহামারি আকার ধারন করেছে এই ভাইরাস! আক্রান্ত হয়েছেন প্রায় ৬ লাখ মানুষ। এর মাঝে রয়েছেন অনেক সেলিব্রেটি, ধনকুবের, রাষ্ট্রীয় ক্ষমতার অধিকার উচু মহলের ব্যাক্তিরাও! এখানে আমরা করোনায় আক্রন্ত হওয়া কিছু সেলিব্রেটি, ধনকুবের ও রাষ্ট্রের শীর্ষ পর্যায়ের ব্যক্তিদের কথা আপনাদের সামনে তুলে ধরছি। চলুন তবে দেখে নেয়া যাক।

* ব্রিটেনের প্রধানমন্ত্রি: ইউরোপের সবচেয়ে শক্তিশালি দেশ এবং পৃথীবির অন্যতম শক্তিশালি ও উন্নত দেশ ব্রিটেনের প্রধানমন্ত্রি হলেন বরিস জনসন। চারিদিকে কঠোর নিরাপত্তায় ঘেরা এই মানুষটিও রক্ষা পাননি করোনার আক্রমন থেকে।

* ব্রিটেনের যুবরাজ: ব্রিটেনের যুবরাজ প্রিন্স চার্লসও করোনায় আক্রান্ত হয়ে আইসোলেশনর রয়েছেন।

* ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রি: ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রি ন্যাডাইন ডোরিসও রক্ষা পাননি করোনার হাত থেকে!

* আমেরিকান সিনেটর: আমেরিকার সিনেটর র্যান্ড পউল করোনায় আক্রান্ত হয়েছেন। আমেরিকান সিনেটরদের মধ্যে তিনিই প্রথম করোনায় আক্রান্ত হন।

* বিশ্ব খাদ্য কর্মসূচির পরিচালক: বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহি পরিচালক আমেরিকান নাগরিন ডেভিড ব্যাসলি করোনায় আক্রান্ত হয়েছেন।

* ইতালির সেনাবাহিনি প্রধান: ইতালি পৃথীবির অন্যতম শক্তিশালি একটি দেশ। আর এই শক্তিশালি দেশটির সেনাবাহিনীর প্রধানও আক্রান্ত হলেন করোনায়। যার কথায় লক্ষ লক্ষ সৈনিক উঠে আর বসে তিনিই ধরাশয়ি হয়ে গেলেন ক্ষুদ্র এক ভাইরাসের কাছে। পদত্যাগ করে দায়িত্ব ছেড়ে দিতে হলো তাকে।

* অস্ট্রেলিয়ার সরাষ্ট্রমন্ত্রি: অস্ট্রেলিয়ার অন্যতম ক্ষমতাবান ব্যাক্তি ও অস্ট্রেলিয়ার সরাষ্ট্রমন্ত্রি পিটার ডাটন করোনায় আক্রান্ত হয়েছেন।

* ব্রাজিলের প্রেসিডেন্টের সচিব: ব্রাজিলের প্রেসিডেন্টের বার্তা সচিব ফ্যাবিও ওয়াজগার্টেন করোনায় আক্রান্ত হয়েছেন।

* ব্রাজিলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা: ব্রাজিলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হলেন ব্রাজিলের একজন অতি গুরুত্বপূর্ন ব্যাক্তি। আর ব্রাজিলের বর্তমান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আগাস্টু হেলেনোও রক্ষা পাননি করোনার হাত থেকে।

* কানাডার প্রধানমন্ত্রি জাস্টিন ট্রুডোর স্ত্রী: কানাডার প্রধানমন্ত্রি জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফিয়াও রক্ষা পাননি করোনার আক্রমন থেকে। এদিকে স্ত্রী করোনা আক্রান্ত হওয়ায় সন্দেহ করা হয়েছিলো হয়তো প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন। তাই প্রধানমন্ত্রি হওয়া সত্বেও জাস্টিন ট্রুডোকে গৃহবন্দি থাকতে হয়েছে ১৪ দিন পর্যন্ত!

* স্পেনের প্রধানমন্ত্রির স্ত্রী: স্পেনের প্রধানমন্ত্রির স্ত্রী পেদ্রো সানচেজ করোনার আক্রমন থেকে রক্ষা পাননি। আর তাই তিনি ও তার স্বামি স্পেনের প্রধানমন্ত্রি উভয়েই কেয়ারান্টাইনে রয়েছেন।

* স্পেনের নাগরিক সমতা বিষয়ক মন্ত্রি: স্পেনের নাগরিক সমতা বিষয়ক মন্ত্রি ইরিনো মন্টোরিও আক্রান্ত হয়েছেন করোনায়।

* ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রি: ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রি ফ্রান্ক রিস্টার করোনায় আক্রান্ত হয়েছেন।

* আয়াতুল্লাহ খামেনির উপদেষ্টা: ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির উপদেষ্টা দেশটির একটি শীর্ষ পর্যায়ের পদ। মূলত উপদেষ্টাদের পরামর্শ অনুযায়িই খামেনি বিভিন্ন কাজ করে থাকেন। তাই বলা যায় পরোক্ষভাবে উপদেষ্টারাই দেশ চালান। খামেনির উপদেষ্টা ও আক্রান্ত হয়েছেন করোনায়।

* ইরানের উপ রাষ্ট্রপতি: ইরানের উপ রাষ্ট্রপতি ইশাক জাহানগিরিও আক্রান্ত হয়েছেন করোনায়।

* ইরানের উপ স্বাস্থ্যমন্ত্রি: ইরানের উপ স্বাস্থ্যমন্ত্রি ইরাজ হারিশি করোনার আক্রমনের শিকার হয়েছেন।

* ইরানের ভ্রমন, হস্তশিল্প ও সংস্কৃতি মন্ত্রি: আলি আজগর মুনসেন, যিনি ইরানের পর্যটন, হস্তশিল্প ও সংস্কৃতি মন্ত্রনালয়ের মন্ত্রি তিনিও আক্রান্ত হয়েছেন করোনায়!

* নরওয়ের শ্রম মন্ত্রি: নরওয়ের শ্রম মন্ত্রি তোর্বজর্ন রোই করোনার আক্রমনের শিকার হয়েছেন।

* পোল্যান্ড সেনাবাহিনির জেনারেল কমান্ডার: পোল্যান্ডের সামরিক বাহিনীর জেনারেল কমান্ডার জেনারেল জারোসলো মিকা করোনার আক্রমনের হাত থেকে রক্ষা পাননি।

* পোল্যান্ডের পরিবেশ মন্ত্রি: পোল্যান্ডের পরিবেশ মন্ত্রি মিচাল ওউস করোনায় আক্রান্ত হয়েছেন।

* মোনাকোর যুবরাজ: মোনাকোর যুবরাজ প্রিন্স আলবার্ট করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। সরকারি এক বিজ্ঞপ্তিতে একথা নিশ্চিত করা হয়।

* বুর্কিনা ফাসোর পররাষ্ট্র মন্ত্রি: বুর্কিনা ফাসোর পররাষ্ট্র মন্ত্রি আলফা বেরি কোভিড -১৯ নামক রোগটির হাত থেকে রেহাই পাননি।

* কঙ্গোর সাবেক প্রেসিডেন্ট: করোনা ভাইরাস বা কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে কঙ্গোর সাবেক প্রেসিডেন্ট জ্যাকস জোয়াকুইম ইয়োম্বি ওপাঙ্গো মারা গেছেন।

* লিবিয়ার সাবেক প্রধানমন্ত্রী: লিবিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহমুদ জিবরিল করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। গত দুই সপ্তাহ ধরে তিনি মিশরের রাজধানী কায়রোর একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার বয়স হয়েছিল ৬৮ বছর।

* হলিউস সুপারস্টার টম হান্ক ও তার স্ত্রি রিটা উইলসন: হলিউডের হাই প্রোফাইল অভিনেতা টম হান্ক ও তার স্ত্রি অভিনেত্রি রিটা উইলসন করোনায় আক্রান্ত হয়েছেন

*ইদ্রিস ইবলা: জনপ্রিয় ব্রিটিশ অভিনেতা ও গায়ক ইদ্রিস ইবলা করোনায় আক্রান্ত হয়েছেন।

* কান শিমুরা: কোটি কোটি মানুষকে হাসিতে মাতিয়ে রাখা জাপানের বিখ্যাত কৌতুক অভিনেতা কান শিমুরা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। বাংলাদেশি তিনি কাইশ্যা নামেই অধিক পরিচিত।

* ক্রিস্টোফার হিবজু: গেম অব থ্রোনসের জনপ্রিয় অভিনেতা ক্রিস্টোফার হিবজু রেহাই পাননি করোনার হাত থেকে।

# আরো পড়তে পারেন: করোনা ভাইরাসে মৃত্যুহারে বিশ্বে ১ নম্বার বাংলাদেশ!

এখানে মাত্র অল্প কয়েকজন V.I.P ও সেলিব্রেটির কথা তুলে ধরা হয়েছে। তবে প্রায় প্রতিটি দেশেই আরো বহু ভিআইপি ও সেলিব্রেটি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন যা লিখে শেষ করা করা সম্ভব হবেনা। সুতরাং বোঝা যাচ্ছে রোগ কোন দেশ বা ক্ষমতাবানদের চিনেনা, তাই সময় থাকতে সাবধান হোন, সচেতনতা বজায় রেখে চলাচল করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *