Home » করোনার টিকা গ্রহনের আগে ও পরে যে কাজগুলো করতে হবে
নিবন্ধ

করোনার টিকা গ্রহনের আগে ও পরে যে কাজগুলো করতে হবে

করোনার টিকা

বর্তমানে বিশ্বব্যাপী করোনা ভাইরাসের ভ্যাকসিন দেয়া হচ্ছে। অনেকেই ইতিমধ্যে এই ভ্যাকসিন গ্রহন করেছেন আবার অনেকেই এখনও ভ্যাকসিন গ্রহন না করলেও শীঘ্রই গ্রহন করার সিদ্ধান্ত নিয়েছেন। যারা করোনা টিকা গ্রহনের সিদ্ধান্ত নিয়েছেন তারা আসুন জেনে নেই টিকা গ্রহনের আগে ও পরে যেসব কাজ করতে হবে বা খেয়াল রাখতে হবে সেই বিষয়গুলো।

করোনার টিকা গ্রহনের আগে ও পরে খেয়াল রাখতে হবে যেসব বিষয়:

* অন্য রোগের টিকা গ্রহন: করোনা ভাইরাসের টিকা নিলে অন্য কোন রোগের টিকা নেয়ার ক্ষেত্রে কোন বাধা নেই। তবে সাবধানতা স্বরুপ অন্য কোন রোগের টিকা নিলে সেদিনই করোনা টিকা না নিয়ে ৩/৪ দিন বিরতি দিয়ে তারপর করোনা ভাইরাসের টিকা নেয়া উচিত। এক্ষেত্রে অন্য কোন রোগের টিকা নেয়া জরুরী হলে সেই টিকা আগে গ্রহন করে তারপর ৩/৪ দিন বিরতি দিয়ে করোনা টিকা নেয়া যেতে পারে।

* ডান হাত নাকি বাম হাত?: ডান হাতে নাকি বাম হাতে টিকা দিতে হবে এমন কোন নির্দিষ্ট বিষয় নেই। যেকোন হাতেই টিকা দেয়া যায় তবে সাধারনত বাম হাতেই করোনা টিকা দেয়া হয়।

* ঢিলেঢালা জামা পরিধান: করোনা ভাইরাসের টিক দিতে যাওয়ার সময় অবশ্যই ঢিলেঢালা জামা পরে যেতে হবে। করোনা টিকা হাতের উপরের দিকের অংশে দেয়া হয় তাই টিকা দেয়ার সময় বগল পর্যন্ত গুটিয়ে নেয়া যায় এমন জামা পড়তে হবে যেন হাতের বাহুতে সহজে ইনজেকশন ঢুকিয়ে টিকা দেয়া যায়।

* ব্যায়াম করা হতে বিরত থাকুন: টিকা গ্রহনের অন্তত ১২ ঘন্টা পূর্ব হতে পরবর্তী ১২ ঘন্টা ব্যায়াম করা হতে বিরত থাকুন। কারন ব্যায়াম করলে শরীরের মাংসপেশি কিছুটা কঠিন হয়ে যায়। করোনার টিকা যেহেতু মাংসপেশিতে দেয়া হয় এবং মাংসপেশি হতে সারা শরীরে ছড়িয়ে পরে সেহেতু মাংসপেশি স্বাভাবিক থাকা জরুরী।

* খালি পেটে নাকি ভরা পেটে?: অনেকেই প্রশ্ন করে থাকেন যে খালি পেটে নাকি ভরা পেটে টিকা গ্রহন করবো? আসলে এধরনের কোন নিয়ম নেই, আপনি খালি অথবা ভরা পেট- যেকোন অবস্থায়ই টিকা নিতে পারবেন। তবে শরীরে যেন পানিশূন্যতা না থাকে সেদিকে লক্ষ্য রাখা উচিত। তাই টিকা গ্রহনের কিছুক্ষন আগে এক গ্লাস পানি পান করে নেয়া উত্তম।

এছাড়া টিকা গ্রহনের আগে ও পরে শরীরে পানিশূন্যতা তৈরি করে এমন খাবার খাওয়া থেকে বিরত থাকা উচিত।

* করোনা ভাইরাসে আক্রান্ত থাকা অবস্থায় টিকা গ্রহন না করা: আপনি যদি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে থাকেন তবে সুস্থ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। করোনা ভাইরাসে আক্রান্ত থাকা অবস্থায় টিকা গ্রহন করে কোন লাভ নেই। সুস্থ থাকা অবস্থায় এ টিকা গ্রহন করতে হয় যেন ভাইরাস দেহে প্রবেশ করতে না পরে। তাই ইতিমধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে থাকলে সুস্থ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং সুস্থ হয়ে তারপর টিকা গ্রহন করুন।

* গর্ভবতী মেয়েদের জন্য: গর্ভবতী মেয়েদের টিকা গ্রহনের ক্ষেত্রে কোন বাধা নেই। অন্যান্য সাধারন মানুষেরা যেভাবে টিকা গ্রহন করছেন গর্ভবতী মেয়েরাও সেভাবে টিকা গ্রহন করতে পারেন।

* ১৫ মিনিট অপেক্ষা করুন: টিকা গ্রহনের পর সাথে সাথে চলে না এসে ১৫-২০ মিনিট টিকা কেন্দ্রের কাছে অবস্থন করুন যেন সাথে সাথে কোন প্বার্শপতিক্রিয়া হলে বা শরীর অসুস্থ হয়ে পড়লে স্বাস্থ্যকর্মীদের সহায়তা নিতে পারেন। যদিও সাথে সাথে অসুস্থ্য হয়ে পড়ার মতো ঘটনা খুবই বিরল তবুও সাবধানতা স্বরুপ একাজ করা উচিত।

* বিশ্রাম গ্রহন: টিকা গ্রহনের আগে ও পরে কিছুটা সময় বিশ্রামে থাকুন। সম্ভব হলে একদিন পূর্ন বিশ্রামে থাকুন। তবে যারা কর্মজীবি মানুষ তাদের ক্ষেত্রে যদি পূর্ন বিশ্রামে থাকা সম্ভব না হয় তবে যখন কাজের চাপ কম থাকে তখন টিকা গ্রহন করুন।

* ব্যাথানাশক ঔষুধ সেবন: করোনা ভাইরাসের টিকা দেয়ার জন্য ব্যাথানাশক ঔষধ সেবনের কোন প্রয়োজন নেই।

* টিকার প্বাশর্পতিক্রিয়া: টিকা গ্রহনের পর প্বার্শপতিক্রিয়া হিসেবে কারো কারো শরীর ব্যাথা, মাথা ব্যাথা, হালকা জ্বর ইত্যাদি হতে পারে। এতে ভয় পাওয়ার কিছু নেই। এসব সাধারনত দুই-একদিনের মধ্যেই সেরে যায়। তবে যদি সমস্যা বেশি হয় বা দুই-একদিনের ভিতরে না সারে তবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP