Home » বাংলাদেশের জাতীয় গাড়ির নাম কি?
নিবন্ধ

বাংলাদেশের জাতীয় গাড়ির নাম কি?

বাংলাদেশের জাতীয় যানবাহন বা বাংলাদেশের জাতীয় গাড়ির নাম

অনেকেই জানেন না যে বাংলাদেশের জাতীয় গাড়ি আছে। আবার যারা জানেন তাদের মধ্যেও কেউ কেউ সঠিকভাবে জানেন না যে বাংলাদেশের জাতীয় গাড়ির নাম কি। দেখুনতো নিচের ৩টির ভিতরে কোনটি আপনার কাছে সঠিক মনে হয়? ১* রিক্সা ২* ঘোড়ার গাড়ি ৩* গরুর গাড়ি

নিচে দেখুন আপনি যা ভেবেছিলেন তা সঠিক কিনা।

বাংলাদেশের জাতীয় গাড়ির নাম কি?

এই পশ্নটির ক্ষেত্রে অনেকেই মনে করেন উত্তরটি হয়তো রিক্সা বা ঘোড়ার গাড়ি হবে। এই ধারনাটি ভুল। বাংলাদেশের জাতীয় যানবাহন বা বাংলাদেশের জাতীয় গাড়ি হচ্ছে ঐতিহ্যবাহী গরুর গাড়ি।

গরুর গাড়িকে কেন জাতীয় গাড়ি করা হলো

অনেকের মনেই প্রশ্ন রিক্সা বা ঘোড়ার গাড়ি বাদ দিয়ে গরুর গাড়িকেই কেন জাতীয় গাড়ির স্বীকৃতি দেওয়া হলো?

এতে কোন সন্দেহ নেই রিক্সা বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় বাহন। ঘোড়ার গাড়ি শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বে প্রচলিত। তবে গরুর গাড়ির সাথে বাংলাদেশের আলাদা স্মৃতি জড়িত।

স্বাধীনতার পরের দিকে বাংলাদেশে ঘোড়ার গাড়ির তেমন প্রচলন ছিল না। এবং কেবল শহর ও বড় বড় নগরীগুলোতেই বাহন হিসেবে রিক্সার প্রচলন বেশি ছিল। অপরদিকে গরুর গাড়ি ছিল গ্রামবাংলার সবচেয়ে জনপ্রিয় ও বহুল প্রচলিত বাহন। তাই তখনকার প্রেক্ষিতে গরুর গাড়িকে জাতীয় গাড়ি করা সঠিক ছিল।

বাংলাদেশে গরুর গাড়ির ইতিহাস

একটি গরুর গাড়িতে করে যাত্রী পরিবহন করা হচ্ছে

প্রায় ২৫০০ বছর আগে বাংলায় গরুর গাড়ির প্রচলন শুরু হয়। ক্রমেই এটি বাংলার সবচেয়ে জনপ্রিয় বাহনে পরিনত হয়। তখন থেকে শুরু করে ইউরোপীয়দের আগমনের আগ পর্যন্ত স্থলপথে মালামাল বহন ও যোগাযোগে গরুর গাড়ির কোন বিকল্প ছিল না।

বিংশ শতাব্দীর শেষ পর্যন্তও গ্রাম বাংলার প্রায় প্রতিটি ঘরেই গরুর গাড়ি ছিল। তখন কৃষি কাজে হাল চাষে গরুর কোন বিকল্প ছিল না। ফলে প্রতিটি গ্রামিন পরিবারেরই গরু ছিল। গরুর গাড়িও ছিল বহুল প্রচলিত।

তবে একুশ শতকের শুরু থেকে কৃষি কাজে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার শুরু হয় এবং দেশে গরুর সংখ্যা দিনদিন কমতে থাকে। তাছাড়া সড়কপথের উন্নয়ন ও তার সাথে সাথে ডিজেল ও পেট্রোল চালিত যানবাহনের ব্যবহার বৃদ্ধি পেতে থাকে। ফলে গরুর গাড়ি ব্যবহারের প্রয়োজনীয়তাও ফুরিয়ে যায়। এখন দেশে গরুর গাড়ি প্রায় নেই বললেই চলে। কেবল পুরানো বই-পুস্তকে এবং মানুষের মুখে মুখে এর কথা শোনা যায়।

আজ আমরা জানতে পারলাম বাংলাদেশের জাতীয় গাড়ির নাম কি। আশা করি আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। এমন সব আনকমন ও নতুন নতুন তথ্য সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট আবার ভিজিট করুন।

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP