June 21, 2021

বাংলাদেশের সেরা ১০ স্কুল

বাংলাদেশের সেরা ১০ টি স্কুল

সারা বাংলাদেশে ছড়িয়ে ছিটিয়ে আছে হাজার হাজার স্কুল । যেগুলো আমাদের দেশে শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ন ভূমিকা রেখে চলছে । এখানে আমরা তুলে ধরেছি বাংলেদেশের সেরা ১০ স্কুল এর একটি তালিকা । আসুন তাহলে জেনে নেয়া যাক কারা রয়েছে সবচেয়ে এগিয়ে ।

বাংলাদেশের সেরা ১০ স্কুল :

* গর্ভমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল

এই শিক্ষা প্রতিষ্ঠানটি বাংলাদেশের অন্যতম ভালো একটি শিক্ষা প্রতিষ্ঠান । এখানকার পাঠদান পদ্ধতি এবং পরিবেশ খুবই চমৎকার । ফলে এই স্কুলের শিক্ষার্থীরা সবসময় ভালো ফলাফল অর্জন করে থাকে । এই স্কুলটি ঢাকায় অবস্থিত । এটি ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয় ।

* ভিকারুনন্নেসা নুন স্কুল এবং কলেজ

এটি বাংলাদেশের একটি অন্যতম সেরা শিক্ষাপ্রতিষ্ঠান । দেশের বিভিন্ন পাবলিক পরিক্ষায় এই প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা বরাবরই ভালো ফলাফল করে থাকে । এর পিছনে রয়েছে প্রতিষ্ঠানটির গুনগতমান সম্পন্ন শিক্ষাদানের প্রচেষ্টা । ঢাকায় অবস্থিত এই স্কুলটি ১৯৫২ সালে প্রতিষ্ঠিত হয় ।

* আইডিয়াল স্কুল এন্ড কলেজ

১৯৬৫ সালে ঢাকায় এই স্কুলটি প্রতিষ্ঠিত হয় হওয়ার পর থেকে বরাবরই মানসম্পন্ন শিক্ষাদানের মাধ্যমে ভালো ফলাফল অর্জন করে আসছে । ফলে মানুষের আস্থা অর্জনের পাশাপাশি এটি উঠে এসেছে দেশের সেরা স্কুলগুলোর তালিকায় ।

* হলি ক্রস গার্লস হাই স্কুল

রোমান ক্যাথলিক চার্চ কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত এই স্কুলটি ঢাকায় অবস্থিত । এই প্রতিষ্ঠানটির শিক্ষাদান পদ্ধতিও অত্যান্ত উচুমানের এবং পাবলিক পরিক্ষাগুলোয় এটি সর্বদা ভালো ফলাফল অর্জন করে থাকে । যদিও এটি রোমান ক্যাথলিক চার্চ দ্বারা পরিচালিত তবে যেকোন ধর্মের অনুসারি বিদ্যালয়টিতে ভর্তি হতে পারে ।

* চট্রগ্রাম কলেজিয়েট স্কুল এন্ড কলেজ

চট্রগ্রামে অবস্থিত সরকারি এই স্কুলটি বাংলাদেশের সেরা ১০ স্কুল এর ভিতর একটি । ১৮৩৬ সালে প্রতিষ্ঠার পর থেকে এই স্কুলটি গুনগতমানের শিক্ষা প্রদান করে আসছে ।

* সেন্ট যোসেফ হাইয়ার সেকেন্ডারি স্কুল

১৯৫৪ সালে ঢাকায় প্রতিষ্ঠিত সেন্ট যোসেফ হাইয়ার সেকেন্ডারি স্কুলটি বাংলাদেশের সেরা দশটি স্কুলের মধ্যে একটি । এই প্রতিষ্ঠানটিতে অত্যান্ত দক্ষ শিক্ষক দ্বারা সুন্দর পরিবেশে পাঠদান করা হয় । ফলে শিক্ষার মান খুবই ভালো ।

* সামসুল হক খান স্কুল এন্ড কলেজ

১৯৮৯ সালে ছোট পরিসরে শুরু হওয়া ঢাকার এই স্কুলটি বর্তমানে দেশের সেরা একটি প্রতিষ্ঠানে পরিনত হয়েছে । বিভিন্ন পাবলিক পরিক্ষায় স্কুলটির সাফল্য সবাইকে অবাক করেছে ।

* মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়

মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় দেশের অন্যতম সেরা একটি শিক্ষা প্রতিষ্ঠান । ১৯৫৭ সালে প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত স্কুলটি বরাবরই ভালো ফলাফল অর্জন করে আসছে ।

* মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ

১৯৬৯ সালে ঢাকায় প্রতিষ্ঠিত মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ বাংলাদেশের একটি অন্যতম সেরা স্কুল । খুব একটা নাম-ডাক না থাকলেও স্কুলটির শিক্ষার্থীরা বরাবরই ভালো ফলাফল অর্জন করে আসছে ।

* সফিউদ্দিন সরকার একাডেমি এন্ড কলেজ

গাজীপুরে অবস্থিত সফিউদ্দিন সরকার একাডেমি এন্ড কলেজ ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত হয় । এটি দেশের সেরা স্কুল গুলির মধ্যে অন্যতম । এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বরাবরই ভালো ফলাফল করে থাকে ।

আসলে বাংলাদেশের সেরা ১০ স্কুল এর তালিকা তৈরি করা কোন সহজ বিষয় নয় । আমাদের এই তালিকাতে স্থান পায়নি এমন অনেক স্কুলও আছে যেগুলো খুব ভালো ফলাফল অর্জন করে থাকে । তবে এখানে আমরা পরিক্ষার ফলাফলের পাশাপাশি পাঠদানের পদ্ধতি, প্রতিষ্ঠানের পরিবেশ সহ বেশ কিছু বিষয় বিবেচনা করে এই তালিকা তৈরি করেছি । আমাদের ওয়েবসাইটের লেখাগুলো শেয়ার করে আমাদের উৎসাহ প্রদান করবেন যেন আমরা আরো ভালো ভালো তথ্য আপনাদের সামনে তুলে ধরতে পারি ।

One thought on “বাংলাদেশের সেরা ১০ স্কুল

  1. গ্রামীণ স্কুলগুলোর মধ্যে প্রশাসনের দেখাশোনা তেমন নাই।যার কারণে ক্লাস হয়না টিক মতো।আর আমাদের স্কুল কলেজ গুলোর মধ্যে রয়েছে অল্প সংখ্যক শিক্ষক।তাও আবার ঠিকমতো ক্লাসে নিয়ে না।যার কারণে পিছিয়ে আছি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *