Home » ৮৫ হাজার কোটি টাকার মার্কিন ডলার কিনেছে বাংলাদেশ ব্যাংক!
বাংলা সংবাদ

৮৫ হাজার কোটি টাকার মার্কিন ডলার কিনেছে বাংলাদেশ ব্যাংক!

মার্কিন ডলার ক্রয়ে রেকর্ড সৃষ্টি করেছে বাংলাদেশ ব্যাংক। দেশের ইতিহাসে এর আগে কখনো এত বিপুল পরিমান মার্কিন ডলার ক্রয় করা হয়নি। প্রায় ৮৫ হাজার কোটি টাকার ডলার কেনার মাধ্যমে অতীতের সব রেকর্ড ভেঙ্গে নতুন এ রেকর্ড সৃষ্টি করেছে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক “বাংলাদেশ ব্যাংক”।

২০২০-২০২১ আর্থিক বছরে দেশের ব্যাংকগুলোর কাছে থেকে প্রায় ৮ বিলিয়ন (আটশো কোটি) মার্কিন ডলার ক্রয় করে দেশের কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮৫ হাজার কোটি টাকা।

২০১৩- ২০১৪ অর্থবছরে ৫.১৫ বিলিয়ন ডলার কিনেছিলো বাংলাদেশ ব্যাংক। গত আর্থিক বছরের আগে সেটিই ছিলো সর্বোচ্চ পরিমান ডলার ক্রয়। তবে এবার সেটি এক লাফে ৮ বিলিয়ন মার্কিন ডলারে গিয়ে দাড়িয়েছে।

কেন এত বিপুল পরিমান ডলার ক্রয় করা হলো?

মূলত দেশের বাজারে যাতে মার্কিন ডলারের অতিরিক্ত দর পতন না হয় সেজন্যই বাজার স্থীতিশীল রাখতে এই পদক্ষেপ নেয়া হয়েছিলো।
গত অর্থবছরে রেমিটেন্স ও রপ্তানির মাধ্যমে দেশে বিপুল পরিমান ডলার আয় হয়। চাহিদার বিপরীতে এই বিপুল পরিমান ডলারের কারনে যেন বৈদেশিক মুদ্রার দরপতন না হয় সেজন্য মুদ্রাবাজার স্থীতিশীল রাখতে বাংলাদেশ ব্যাংক ডলার কিনে তা নিজেদের কাছে মজুদ করে।

তবে বর্তমানে মার্কিন ডলারের দাম কিছুটা বাড়তে শুরু করেছে বিধায় এখন আবার ব্যাংক গুলোর কাছে ডলার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক যেন দাম অতিরিক্ত বেড়ে না যায়।

মূলত পরিস্থিতি অনুযায়ি মুদ্রার সরবরাহ বেশি হয়ে গেলে যেন দাম কমে না যায় সেজন্য অতিরিক্ত মুদ্রা ক্রয় করে নিজেদের কাছে নিয়ে নেয় বাংলাদেশ ব্যাংক আবার দাম বেড়ে গেলে সেই মুদ্রা বাজারে বিক্রি করে ফিরিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক যেন দাম অতিরিক্ত না বাড়ে। এভাবে চাহিদা ও যোগানের ভারসাম্য রক্ষা করে মুদ্রার দাম স্থীতিশীল রাখতে চেষ্টা করে তারা।

BD MEDIA MATE AD WITH SCREENSHOT

Add Comment

Click here to post a comment

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP