Home » তারবিহীন ও তারযুক্ত রাউটারের মাঝে পার্থক্য কি?
নিবন্ধ

তারবিহীন ও তারযুক্ত রাউটারের মাঝে পার্থক্য কি?

তারবিহীন ও তারযুক্ত রাউটার

তারযুক্ত বা ইথারনেট রাউটারের স্পিডঃ

স্পিডের দিক থেকে তারযুক্ত বা Ethernet Router তারবিহীন বা Wireless Router গতি বেশি থাকে যদি আপনার ভালোমানের ইন্টারনেট ও ফাইবার অপটিক দ্বারা যুক্ত থাকে। 

তারযুক্ত রাউটারের ক্ষেত্রেঃ

(১) ইথারনেটঃ এটা সাধারনত বসতবাড়িতে ব্যাক্তিগত কাজের জন্য ব্যবহার করা হয়ে থাকে। এই সংযোগটি ১০০ Mbps পর্যন্ত নেটের গতি সরবরাহ করতে পারে। 

(২) ফোন লাইনঃ আগের দিনে সাধারনত এই ধরনের লাইনের মাধ্যমে ইন্টারনেট কানেকশন নেয়া হত যা একটি ফোন রাউটার এবং কম্পিউটারের মধ্যে সংযোগ স্থাপন করে দেয়। এই ধরনের কানেকশনে ১ Mbps থেকে ১২৮ Mbps পর্যন্ত সাপোর্ট করে। তবে আপনার ডিভাইসের উপরও এর গতি অনেকাংশে নির্ভর করে। 

(৩) পাওয়ার লাইনের মাধ্যমেঃ এই ধরনের লাইনের ক্ষেত্রে একটি আলাদা পাওয়ার আউটলেট ব্যবহার করে রাউটার এবং কম্পিউটারের মধ্যে ইন্টারনেট সংযোগ করা হয়ে থাকে। এ ক্ষেত্রে আলাদা তারের মধ্যমে সংযোগ স্থাপন করা হয়ে থাকে। 

তারবিহীন রাউটারের ক্ষেত্রেঃ

ওয়্যারলেস রাউটারের গতি একটা থিওরিটিক্যাল বিষয় যা কখনও প্রকৃত গতি দিয়ে থাকে না। একটা রেডিও ডিভাইসের মাধ্যমে এই রাউটারটি বাতাসে কল্পিত ইথারের মধ্যমে চারিদিকে জালের মত করে নেট ছড়িয়ে দেয়। 

ওয়্যারলেস রাউটারের মাধ্যমে আপনার রাউটারটি নিচের যে কোন একটি সিগনাল স্ট্যান্ডার্ড অনুসরন করেঃ 

802.11a: এটা “Wireless-A,” নামেও পরিচিত যা ৫৪ Mbps পর্যন্ত গতি সরবরাহ করতে পারে।

802.11b: এটা “Wireless-B” নামেও পরিচিত যার নেটওয়ার্ক অত্যন্ত ধীরগতির হয়ে থাকে এবং এটি ১১ Mbps পর্যন্ত গতি সরবরাহ করতে পারে। 

802.11g: এটা “Wireless-G” নামেও পরিচিত যা ৫৪ Mbps পর্যন্ত গতি সরবরাহ করতে পারে। 

802.11n: এটা “Wireless-N” নামেও পরিচিত যা ৬০০ Mbps পর্যন্ত গতি সরবরাহ করতে পারে। কিন্তু প্রকৃতপক্ষে গতি ৬০০ Mbps এর নিচেও হতে পারে পরিবেশ পরিস্থি ও আপনার ব্যবহৃত ডিভাইসটির উপরও অনেকাংশে নির্ভর করে থাকে। 

ইন্সটলেশনঃ তারযুক্ত রাউটারের ইন্সটলেশন তুলনামূলকভাবে তারবিহীন রাউটারের চেয়ে অনেক সহজ। এখানে আপনাকে শুধু একটি তার আপনার ডিভাইস ও রাউটারের মধ্যে যুক্ত করে দিলেই আপনি কানেকশন পেয়ে যাবেন। আপনাকে কখনও কখনও হয়ত কিছু কিছু সেটিংস পরিবর্তন করা লাগতে পারে। কিন্তু তারবিহীন রাউটারের ক্ষেত্রে আপনাকে একটু বাড়তি কাজ করা লাগতে পারে। এক্ষেত্রে আপনাকে কম্পিউটারটি এমন যায়গায় স্থাপন করা লাগতে পারে যেখানে ভালো সিগনাল পাবে। আপনাকে সিকিউরিটি কি ও নেটওয়ার্ক পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। 

স্থায়ীত্বঃ স্থায়ীত্বের দিক থেকেও তারযুক্ত নেট ভালো ফলাফল দিয়ে থাকে। এটা আপনাকে একচুয়াল স্পিড প্রভাইড করে থাকে। 

সিকিউরিটিঃ সিকিউরিটির দিক থেকেও তারযুক্ত নেট তারবিহীন নেটের চেয়ে নিরাপদ বেশি। 

সো, বন্ধুরা আপনি আপনার প্রয়োজনমত যে কোনভাবেই আপনার রাউটারটি বেছে নিয়ে পরিচালনা করতে পারেন। তবে বাসা বাড়িতে মোবাইল ফোন চালানোর জন্য wireless router কোন জুড়ি নেই। ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন, ভালো রাখবেন।

Add Comment

Click here to post a comment

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP
Don`t copy text!