Home » পুলিশ গ্রেফতার করতে আসলে কি করবেন জেনে নিন
নিবন্ধ

পুলিশ গ্রেফতার করতে আসলে কি করবেন জেনে নিন

পুলিশ গ্রেফতার করতে আসলে কি করবেন ?

আইনশৃংখলা রক্ষাকারি বাহিনী যদি কখনো আপনাকে গ্রেফতার করতে আসে তাহলে কি করবেন এবং কিভাবে সামলাবেন সেই পরিস্থিতি ? যদি এই বিষয়ে আপনার কোন ধারনা না থাকে তাহলে জেনে নিন কি করবেন সেই মূহূর্তে ।

আইনশৃংখলা রক্ষাকারী বাহিনি বিভিন্ন অপরাধের অভিযোগে বিভিন্ন সময় অনেককে গ্রেফতার করে থাকে । তবে তাই বলে যখন যেভাবে ইচ্ছে সেভাবে চাইলেই কাউকে গ্রেফতার করা যায়না । কাউকে গ্রেফতার করতে হলে কিছু রাষ্ট্রীয় নিয়ম কানুন রয়েছে যা অবশ্যই মানতে হবে এবং যাকে গ্রেফতার করা হচ্ছে তারও কিছু সুযোগ- সুবিধা পাওয়ার অধিকার রয়েছে । চলুন জেনে নেই গ্রেফতার হওয়ার সময় আপনার করনীয় কি কি..

* এরকম পরিস্থিতিতে মাথা ঠান্ডা রাখুন । বুঝে নিন আপনি এখন ঝামেলায় রয়েছেন । তাই ভাব দেখিয়ে বা দাম্ভিকতা দেখিয়ে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সাথে কথা বলবেন না । অবশ্যই ভদ্র ভাবে কথা বলুন এবং ভালো ব্যবহার করুন ।

* বিনা ওয়ারেন্টে বা নোটিশ না দিয়ে পুলিশ আপনাকে গ্রেফতার করতে পারেনা । তাই গ্রেফতার করতে আসলে তাদের কাছ থেকে ওয়ারেন্ট দেখে নিন ।

তবে ফৌজদারি কার্যবিধির ধারা ৪(চ) অনুযায়ী, চুরি, ডাকাতি, ছিনতাই, খুন, রাহাজানি, অপহরণ ইত্যাদি অপরাধ করলে পুলিশ বিনা পরোয়ানায় কোনো ব্যক্তিকে আটক করতে পারে।

* যদি পুলিশ আপনাকে গ্রেফতার করতে আসে তাহলে আপনাকে গ্রেফতার করার কারন, যেই কর্মকর্তা আপনাকে গ্রেফতার করতে এসেছে তার নাম, এবং যেখান থেকে আপনাকে গ্রেফতার করা হচ্ছে সেই স্থানের পরিচয় সহ একটি ম্যামো পুলিশ আপনার বাড়ির লোকদের বা আপনাকে দিতে বাধ্য । তাই সেটি চেয়ে নিন ।

* বাসা থেকে পুলিশ আপনাকে গ্রেফতার করতে চাইলে যদি কোন কারনে সন্দেহ হয় তাহলে স্থানীয় থানায় ফোন করে জেনে নিতে পারেন যে, আসলেই আপনাকে গ্রেফতার করার জন্য পুলিশ পাঠানো হয়েছে কিনা । এজন্য অল্প কিছুক্ষন তাদেরকে অপেক্ষা করতে বলুন ।

অনেক সময় পুলিশের পরিচয় দিয়ে সন্ত্রাসি বা অপহরনকারীরা মানুষকে অপহরন করে । ভূয়া পুলিশের দ্বারা অপহরনের এমন ঘটনা দেশে বহুবার ঘটেছে । তবে যত দ্রুত সম্ভব আপনার কাজ শেষ করুন । তারা নিশ্চয় আপনাকে বেশি সময় দিবেনা ।

* আত্বিয় স্বজন, প্রতিবেশি এবং বন্ধু বান্ধবদের ফোন করে জানিয়ে রাখুন যে আপনাকে গ্রেফতার করা হচ্ছে ।

যদি কোন কারনে আপনার গ্রেফতার হওয়ার বিষয়টি কাউকে জানাতে না পারেন তাহলে যখনই আপনাকে মেজিস্ট্রেট বা বিচারকের সামনে হাজির করা হবে তখন তাকে বিষয়টি জানিয়ে রাখুন । এটি আপনার জন্য ভালো হবে ।

* গ্রেফতারের পর দ্রুত পরিচিত আইনজীবিকে বিষটি জানিয়ে দেয়া |

* কোন মহিলাকে তল্লাশি করতে হলে অবশ্যই মহিলা পুলিশ লাগবে । মহিলা পুলিশ ছাড়া কোন মহিলার দেহ তল্লাশি করা যাবেনা ।

* যে গাড়িতে পুলিশ আপনাকে গ্রেফতার করতে এসেছে, সেটি যদি পুলিশের গাড়ি না হয়ে অন্য কোন প্রাইভেট কার বা মাইক্রো হয় তাহলে সেই গাড়ির নাম্বার লিখে রাখুন ।

* গ্রেফতারের সময় আপনার কাছে থাকা মোবাইল, টাকা বা অন্যকিছু যদি পুলিশ জব্দ করে বা তাদের হেফাজতে রাখে তাহলে সেগুলোর একটি তালিকা তৈরি করে আপনার স্বাক্ষর নেয়া হবে । স্বাক্ষর করার সময় তালিকাটি পড়ে দেখুন সব ঠিকমতো লেখা আছে কিনা ।

* পুলিশ আপনার জবানবন্দি নেয়ার পর সেটার লিখিত কপিতে আপনার স্বাক্ষর নিবে । স্বাক্ষর করার আগে আপনার জবানবন্দিটি পড়ে দেখুন |

* নিয়ম অনুযায়ি কাউকে গ্রেফতার করলে তাকে ২৪ ঘন্টার ভিতর মেজিস্ট্রেটের সামনে হাজির করতে হবে ।

দেশের যে কোন নাগরিক সরকারের সমালোচনা করতে পারে । সরকারের সমালোচনা করার কারনে আপনাকে গ্রেফতার করার কোন অধিকার নেই । কিন্তু সমালোচনা করতে গিয়ে আপনি যদি কাউকে ব্যক্তিগতভাবে আক্রমন করেন তাহলে সেটি অন্যায় ।

সরকারের সমালোচনা করার কারনে আপনাকে গ্রেফতার না করলেও কিন্তু পুলিশ অন্য ধারায় মামলা দায়ের করে আপনাকে গ্রেফতার করতে পারে । সমালোচনা করতে গিয়ে যেসব কাজ করলে আপনাকে গ্রেফতার করতে পারে সেগুলো হলো-

* যদি আপনি অশ্লীল কোনো শব্দ ব্যবহার করেন ।
* যদি কাউকে ব্যক্তিগত দিক থেকে আক্রমন করেন ।
* আপনার করা অভিযোগটি ভিত্তিহীন হলে ।
* কারো চরিত্রহনন করে থাকলে । তাই এই সমস্ত বিষয়গুলো এড়িয়ে চলুন।

গুম অপহরন থেকে বাচতে উপরের কৌশলগুলো মেনে চলার চেষ্টা করুন । আইন মোতাবেক পুলিশের হাতে গ্রেফতার হলে দুশ্চিন্তার কিছু নেই । তখন আপনি আইনগত যাবতিয় সুযোগ সুবিধা পাবেন ।

তবে যাতে খারাপ কারো হাতে গুম বা অপহরন হতে না হয় সেটাই আসল বিষয় । তাই ভূয়া পুলিশ বা আসল পুলিশ, যারাই আপনাকে গ্রেফতার করতে আসুক না কেন উপরের বিষয়গুলো খেলায় রাখলে আপনি অনেকটাই নিরাপদ থাকতে পারবেন বলে আশা রাখি । গুরুত্বপূর্ন এই বিষয়টিতে সবাইকে সচেতন করতে এই নিবন্ধটি শেয়ার করুন । ধন্যবাদ ।

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP
Don`t copy text!