Home » বছরে ৪৮০০ কোটি টাকা খরচ প্রধানমন্ত্রীর কার্যালয়ে, দৈনিক শুধু আপ্যায়ন খরচই ৩ লাখের বেশি!
বাংলা সংবাদ

বছরে ৪৮০০ কোটি টাকা খরচ প্রধানমন্ত্রীর কার্যালয়ে, দৈনিক শুধু আপ্যায়ন খরচই ৩ লাখের বেশি!

শেখ হাসিনা

এত বিপুল পরিমান অর্থ আসলেই সঠিক পথে খরচ হচ্ছে কিনা তা নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন । দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তারা এসব অর্থ লুটপাট করে থাকতে পারেন বলে অনেকের ধারনা । টাকাগুলো যেন সঠিক খাতে খরচ হয় তা তদারকি করতে অনেকেই প্রধানমন্তীর নিকট অনুরোধ করেছেন।

চলতি মূল বাজেটে মোট রাজস্ব প্রাপ্তির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২ লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতাধীন রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা, এনবিআর বহির্ভূত কর-রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৮ হাজার ২৫৮ কোটি টাকা এবং কর-বহির্র্ভূত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩১ হাজার ৫৪২ কোটি টাকা।

সংশোধিত বাজেটে প্রতিটি ক্ষেত্রেই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা কাটছাঁট করা হয়েছে। মোট রাজস্ব প্রাপ্তির লক্ষ্যমাত্রা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৫৯ হাজার ৪৫৪ কোটি টাকা।

এর মধ্যে এনবিআর আওতাধীন রাজস্ব আদায়ের সংশোধিত লক্ষ্যমাত্রা হচ্ছে ২ লাখ ২৫ হাজার কোটি টাকা।

এছাড়া এনবিআর বহির্ভূত কর-রাজস্ব আয়ের সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ হাজার ২০২ কোটি টাকা এবং কর-বহির্র্ভূত রাজস্ব আদায়ের সংশোধিত লক্ষ্যমাত্রা হচ্ছে ২৭ হাজার ২৫২ কোটি টাকা।

মন্ত্রণালয় ও বিভাগ ভিত্তিক বরাদ্দের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরীবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ ছাড়া আর কোথাও বরাদ্দ বাড়েনি। প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগের পরিচালন ও উন্নয়ন ব্যয় চলতি বাজেটের বরাদ্দের চেয়ে কম হয়েছে।

চলতি অর্থবছরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বরাদ্দ ছিল ১ হাজার ৪শ’ ৫৬ কোটি টাকা। যার মধ্যে পরিচালন ব্যয় ছিল ৪৮৬ কোটি টাকা এবং উন্নয়ন বরাদ্দ ছিল ৯৭০ কোটি টাকা। উভয়খাতেই খরচ বেশি হয়ে তা দাড়িয়েছে ৪ হাজার ৭শ’ ৯৯ কোটি টাকা। এর মধ্যে পরিচালন ব্যয় ৫৮৫ কোটি টাকা এবং উন্নয়ন ব্যয় ৪ হাজার ২শ’ ১৮ কোটি টাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মোট বরাদ্দ ছিল ১১শ’ ৮৯ কেটি টাকা। সেখানে বেড়ে দাড়িয়েছে ১২শ’ ১৮ কোটি টাকা। এ মন্ত্রণালয়ে উন্নয়ন ব্যয় বেড়েছে ৯৫ কোটি টাকা।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরীবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের ১শ’ কোটি টাকা বরাদ্দের বিপরীতে ১২কোটি টাকা বেড়ে দাড়িয়েছে ১১২ কোটি টাকা।

এছাড়া তার দৈনিক আপ্যায়ন খরচ ৩ লাখের বেশি!

Add Comment

Click here to post a comment

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP
Don`t copy text!