Home » ট্যাবলেট ক্রয়ের সময় মেয়াদ আছে কিনা কিভাবে বুঝবেন ?
নিবন্ধ

ট্যাবলেট ক্রয়ের সময় মেয়াদ আছে কিনা কিভাবে বুঝবেন ?

ট্যাবলেট ক্রয়ের সময় মেয়াদ আছে কিনা কিভাবে বুঝবেন ?

আমরা বিভিন্ন কারনে বা রোগমুক্তির জন্য প্রায়ই ট্যাবলেট খেয়ে থাকি । তবে সেই ট্যাবলেটটি যদি মেয়াদ উর্ত্তীন্ন হয়ে থাকে তাহলে তা রোগ থেকে মুক্তি না দিয়ে বরং আরো ভয়াবহ বিপদে ফেলে দিতে পারে । তাই ট্যাবলেট কেনার সময়ই জেনে নেয়া উচিত যে ট্যাবলেটটি কতদিন পর্যন্ত ভালো থাকবে ।

আপনি যে ট্যাবলেট খাচ্ছেন সেটার মেয়াদ আছে নাকি নেই তা কিভাবে বুঝবেন ? যারা জানেন খুব ভালো, যারা জানেন না তারা দয়া করে দেখে নিন।

দোকান থেকে ঔষধ কেনার সময় হয় সম্পূর্ণ স্ট্রিপ বা ঔষধের পাতা কিনছেন বা দোকানদার পূর্ণ স্ট্রিপ থেকে কেটে কয়েকটি দিচ্ছেন, পূর্ণ স্ট্রিপ কিনলে কেনার আগে কিছু জিনিস খেয়াল করুন বা যে স্ট্রিপ থেকে কেটে দিচ্ছে, কাটার আগে দোকানদারের হাত থেকে নিয়ে চেক করুন, ঔষধের স্ট্রিপ এর গায়ে উপরে বা নিচের অংশে স্পষ্ট কিছু ইংরেজি সংখ্যা এবং অক্ষরে ওই ঔষধের মেয়াদ উত্তীর্ণের সময় কাল লেখা আছে।

লাল তীর চিহ্ন দিয়ে ইংরেজি “E” অক্ষরের পাশে মেয়াদ উত্তীর্ণের মাস এবং বছর দেয়া থাকে, এখানে “E” তে Expire বুঝানো হয়েছে, প্রথম দুটো সংখ্যা মাস কে বুঝায়, পরের দুটো সংখ্যা বছর বুঝায়, যেমন : E0323, মানে হলো এই ঔষধের মেয়াদ ২০২৩ এর মার্চ মাস পর্যন্ত।

এইভাবে সব ঔষধের গায়ে মেয়াদ উত্তীর্ণের দিকনির্দেশনা পাবেন, কেনার আগে দেখে কিনবেন।

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP