Home » রংপুরে মাটির নিচে আগ্নেয়গিরি থাকার সম্ভবনা, চাপকল দিয়ে বের হচ্ছে ফুটন্ত পানি
বাংলা সংবাদ

রংপুরে মাটির নিচে আগ্নেয়গিরি থাকার সম্ভবনা, চাপকল দিয়ে বের হচ্ছে ফুটন্ত পানি

রংপুর জেলার সদর উপজেলার মন্ডল পাড়া গ্রামে বাসা বাড়িতে স্থাপিত নলকূপগুলো থেকে বের হচ্ছে ফুটন্ত গরম পানি। সমগ্র গ্রাম জুড়ে অধিকাংশ বাড়িতেই এ অবস্থা। বিষয়টি ইতিমধ্যেই স্থানীয় প্রশাসনকে জানানো হলেও কোন ব্যবস্থা নেয়া হয়নি।

প্রায় প্রতিটি নলকূপ থেকেই বের হচ্ছে ফুটন্ত গরম পানি। কখন কখন এতটাই গরম পানি বের হচ্ছে যে তাতে পানির নল (পাইপ) ফেটে যাচ্ছে। কি কারনে মাটির নীচ থেকে এত গরম পানি বের হচ্ছে তা সঠিক ভাবে কেউ বলতে পারছেনা।

তবে অনেকে ধারনা করছেন হয়তো সেখানে মাটির নীচে রয়েছে কোন আগ্নেয়গিরি। আর সেই আগ্নেয়গিরির উত্তাপেই মাটির নীচের পানি এতটা উত্তপ্ত হয়ে উঠেছে। এরই মাঝে স্থানীয় অনেকের মাঝে বিষয়টি নিয়ে কানাঘুষা চলছে।

তবে আসলেই রংপুরে মাটির নীচে আগ্নেয়গিরি রয়েছে কিনা তা যাচাই করার জন্য এখনও সরকারিভাবে কোন পরিক্ষা করা হয়নি। ফলে ঠিক কি কারনে সেই এলাকার নলকূপগুলো থেকে ফুটন্ত গরম পানি বের হচ্ছে তা সঠিকভাবে বোঝা যাচ্ছেনা।

স্থানীয় আওয়ামীলিগ নেতা শফিউল আলম জানান তিনি তার বাড়িতে সাড়ে পাচঁশ ফুট গভীরতায় নল স্থাপন করে একটি সাব-মার্সিবল পাম্প বসিয়েছিলেন কিক্তু সেখান থেকেও বের হচ্ছে গরম পানি।

৫ মিনিট পাম্প চালু রাখলেই পানির তাপে পাইপ ফেটে যায়। ঠান্ডা পানি পাওয়ার আশায় তিনি বাড়িতে আরো দুটি নলকুপ স্থাপন করেছেন কিন্তু সেখানেও একই অবস্থা।

রংপুরে মাটির নীচ থেকে বের হওয়া গরম পানিগুলো সাধারন পানির মতো নয়। পানিগুলো সাবান মিশ্রিত পানির মতো পিচ্ছিল এবং স্বাদও ভিন্নরকম। এই পানি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিনা তাও জানেন না কেউ।

বিষয়টি নিয়ে স্থানীয়দের মাঝে আতংক বিরাজ করছে। দ্রুত বিষয়টি পরীক্ষা করার জন্য সরকারের কাছে আহবান জানিয়েছেন ভুক্তভোগিরা।

Add Comment

Click here to post a comment

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP