Home » বাংলাদেশের সেরা ১০ স্কুল
নিবন্ধ

বাংলাদেশের সেরা ১০ স্কুল

বাংলাদেশের সেরা ১০ টি স্কুল

সারা বাংলাদেশে ছড়িয়ে ছিটিয়ে আছে হাজার হাজার স্কুল । যেগুলো আমাদের দেশে শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ন ভূমিকা রেখে চলছে । এখানে আমরা তুলে ধরেছি বাংলেদেশের সেরা ১০ স্কুল এর একটি তালিকা । আসুন তাহলে জেনে নেয়া যাক কারা রয়েছে সবচেয়ে এগিয়ে ।

বাংলাদেশের সেরা ১০ স্কুল :

* গর্ভমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল

এই শিক্ষা প্রতিষ্ঠানটি বাংলাদেশের অন্যতম ভালো একটি শিক্ষা প্রতিষ্ঠান । এখানকার পাঠদান পদ্ধতি এবং পরিবেশ খুবই চমৎকার । ফলে এই স্কুলের শিক্ষার্থীরা সবসময় ভালো ফলাফল অর্জন করে থাকে । এই স্কুলটি ঢাকায় অবস্থিত । এটি ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয় ।

* ভিকারুনন্নেসা নুন স্কুল এবং কলেজ

এটি বাংলাদেশের একটি অন্যতম সেরা শিক্ষাপ্রতিষ্ঠান । দেশের বিভিন্ন পাবলিক পরিক্ষায় এই প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা বরাবরই ভালো ফলাফল করে থাকে । এর পিছনে রয়েছে প্রতিষ্ঠানটির গুনগতমান সম্পন্ন শিক্ষাদানের প্রচেষ্টা । ঢাকায় অবস্থিত এই স্কুলটি ১৯৫২ সালে প্রতিষ্ঠিত হয় ।

* আইডিয়াল স্কুল এন্ড কলেজ

১৯৬৫ সালে ঢাকায় এই স্কুলটি প্রতিষ্ঠিত হয় হওয়ার পর থেকে বরাবরই মানসম্পন্ন শিক্ষাদানের মাধ্যমে ভালো ফলাফল অর্জন করে আসছে । ফলে মানুষের আস্থা অর্জনের পাশাপাশি এটি উঠে এসেছে দেশের সেরা স্কুলগুলোর তালিকায় ।

* হলি ক্রস গার্লস হাই স্কুল

রোমান ক্যাথলিক চার্চ কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত এই স্কুলটি ঢাকায় অবস্থিত । এই প্রতিষ্ঠানটির শিক্ষাদান পদ্ধতিও অত্যান্ত উচুমানের এবং পাবলিক পরিক্ষাগুলোয় এটি সর্বদা ভালো ফলাফল অর্জন করে থাকে । যদিও এটি রোমান ক্যাথলিক চার্চ দ্বারা পরিচালিত তবে যেকোন ধর্মের অনুসারি বিদ্যালয়টিতে ভর্তি হতে পারে ।

* চট্রগ্রাম কলেজিয়েট স্কুল এন্ড কলেজ

চট্রগ্রামে অবস্থিত সরকারি এই স্কুলটি বাংলাদেশের সেরা ১০ স্কুল এর ভিতর একটি । ১৮৩৬ সালে প্রতিষ্ঠার পর থেকে এই স্কুলটি গুনগতমানের শিক্ষা প্রদান করে আসছে ।

* সেন্ট যোসেফ হাইয়ার সেকেন্ডারি স্কুল

১৯৫৪ সালে ঢাকায় প্রতিষ্ঠিত সেন্ট যোসেফ হাইয়ার সেকেন্ডারি স্কুলটি বাংলাদেশের সেরা দশটি স্কুলের মধ্যে একটি । এই প্রতিষ্ঠানটিতে অত্যান্ত দক্ষ শিক্ষক দ্বারা সুন্দর পরিবেশে পাঠদান করা হয় । ফলে শিক্ষার মান খুবই ভালো ।

* সামসুল হক খান স্কুল এন্ড কলেজ

১৯৮৯ সালে ছোট পরিসরে শুরু হওয়া ঢাকার এই স্কুলটি বর্তমানে দেশের সেরা একটি প্রতিষ্ঠানে পরিনত হয়েছে । বিভিন্ন পাবলিক পরিক্ষায় স্কুলটির সাফল্য সবাইকে অবাক করেছে ।

* মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়

মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় দেশের অন্যতম সেরা একটি শিক্ষা প্রতিষ্ঠান । ১৯৫৭ সালে প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত স্কুলটি বরাবরই ভালো ফলাফল অর্জন করে আসছে ।

* মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ

১৯৬৯ সালে ঢাকায় প্রতিষ্ঠিত মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ বাংলাদেশের একটি অন্যতম সেরা স্কুল । খুব একটা নাম-ডাক না থাকলেও স্কুলটির শিক্ষার্থীরা বরাবরই ভালো ফলাফল অর্জন করে আসছে ।

* সফিউদ্দিন সরকার একাডেমি এন্ড কলেজ

গাজীপুরে অবস্থিত সফিউদ্দিন সরকার একাডেমি এন্ড কলেজ ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত হয় । এটি দেশের সেরা স্কুল গুলির মধ্যে অন্যতম । এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বরাবরই ভালো ফলাফল করে থাকে ।

আসলে বাংলাদেশের সেরা ১০ স্কুল এর তালিকা তৈরি করা কোন সহজ বিষয় নয় । আমাদের এই তালিকাতে স্থান পায়নি এমন অনেক স্কুলও আছে যেগুলো খুব ভালো ফলাফল অর্জন করে থাকে । তবে এখানে আমরা পরিক্ষার ফলাফলের পাশাপাশি পাঠদানের পদ্ধতি, প্রতিষ্ঠানের পরিবেশ সহ বেশ কিছু বিষয় বিবেচনা করে এই তালিকা তৈরি করেছি । আমাদের ওয়েবসাইটের লেখাগুলো শেয়ার করে আমাদের উৎসাহ প্রদান করবেন যেন আমরা আরো ভালো ভালো তথ্য আপনাদের সামনে তুলে ধরতে পারি ।

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP
Don`t copy text!