Home » রান্নায় সিলিন্ডার গ্যাস বেশিদিন ব্যবহারের উপায়
নিবন্ধ

রান্নায় সিলিন্ডার গ্যাস বেশিদিন ব্যবহারের উপায়

রান্নায় সিলিন্ডার গ্যাস

বর্তমানে গ্যাস সংকটের কারনে আমরা বাসাবাড়িতে অনেকেই সিলিন্ডার গ্যাস ব্যবহার করে থাকি ।
আর সিলিন্ডার গ্যাস ব্যবহারের সময় আমাদের খুব হিসাব করে ব্যবহার করতে হয় । কারন এমনিতেই সিলিন্ডার গ্যাস ব্যবহার মানে বাড়তি খরচ তার উপর যদি বেহিসেবি ব্যবহারের কারনে গ্যাস দ্রুত শেষ হয়ে যায় তাহলে খরচের বোঝা আরো একধাপ বেড়ে যায় । তাই FANCIM.COM এর পাঠকদের জন্য আমি এখন কয়েকটি সহজ বুদ্ধি দিবো যেন আপনারা আপনাদের গ্যাস সিলিন্ডারটি কিছুদিন বেশি ব্যবহার করতে পারেন ।

রান্নায় সিলিন্ডার গ্যাস বেশিদিন ব্যবহারের উপায়-

* রান্নার সময় যথাসম্ভব অল্প আঁচে রান্না করুন । অল্প আচে রান্না করলে গ্যাসের ব্যবহার কম হয় । আমরা অনেকেই আগুনের আচ বাড়িয়ে দিয়ে রান্না করি । ফলে চুলাটি দাউদাউ করে জ্বলতে থাকে । খেয়াল করলে দেখতে পারবেন এভাবে বেশিরভাগ সময়ই আগুনের তাপ চুলার চারপাশ দিয়ে বেড়িয়ে যায় অথবা খাবারের উপাদানগুলো বেশি উত্তপ্ত হয়ে বাড়তি তাপগুলো পাত্রের অনেকখানি উপরে উঠে যায় ।

সুতরাং বাড়তি তাপটুকু আপনার কোন কাজে আসেনা । ফলে আসলে গ্যাসের অপচয় হয় । সুতরাং চুলার আচ যথাসম্ভব কমিয়ে রান্না করুন । এছাড়া অতিরিক্ত তাপে খাবারের পুষ্টিগুনও নষ্ট হয়ে যায় ।

* রান্নার সময় পাত্রে ঢাকনা ব্যবহার করুন । রান্নার সময় পাত্রটি ঢেকে দিলে পাত্রের বেশিরভাগ তাপই পাত্রের ভিতরে আটকে থাকে । ফলে আগুনের আচ অল্প থাকলেও তাতে ভালোভাবেই সবকিছু সেদ্ধ হয়ে যায় । অল্প আচে রান্না করতে গেলে পাত্রটি গরম হতে কিছুটা বেশি সময় লাগে । তবে পাত্রটি ঢেকে দিলে তাপ ভিতরে আটকে থাকার ফলে আপনার পাত্রটি এবং পাত্রের ভিতরের উপকরনগুলো বেশ দ্রুতই গরম হয়ে যাব ।

* প্রতিবেলার জন্য আলাদা আলাদা রান্না না করে সারাদিনের ভাত এবং তরিতরকারি একবারেরই রান্না করে নিতে পারেন । এতে যেমন গ্যাসও বাচবে আবার তেমনি আপনার সময়ও বাচবে এবং পরিশ্রমও কম হবে । তবে শীতকালে খাবার দ্রুত ঠান্ডা হয়ে যায় বলে যাদের খেতে অসুবিধা হয় তারা খাবার আগে এক থেকে দুই মিনিটেই সেগুলো গরম করে নিতে পারেন ।

* ভাত রান্নার সময় ঠিক যতখানি পানি প্রয়োজন ততখানি পানিই ব্যবহার করুন । এতে করে গ্যাসের ব্যবহার কমবে । কারন পানি বেশি দিলে তা গরম হতে এবং ভাত ফুটতে বেশি গ্যাস খরচ হবে কিন্তু রান্না শেষে ভাতের মাড়টুকু হয়তো আপনি ফেলেই দিবেন । তাহলে শুধু শুধু সময় ও গ্যাসের অপচয় কেন করবেন ?

* ভাতের মতো তরিতরকারি রান্নার সময়ও পানি বেশি ব্যবহার করবেননা । অনেকেই তরকারিতে পানি বেশি দিয়ে তা চুলায় বসিয়ে রেখে পানি কমান । তরকারিতে পানি যথাসম্ভব কম বা পরিমানমতো দিলে গ্যাসও বাচবে, সময়ও বাচবে ।

* প্রেসার কুকার ব্যবহার করে রান্না করতে পারেন । প্রেসার কুকার দিয়ে রান্না করলে দ্রুত সেদ্ধ হয়, ফলে গ্যাসের ব্যবহার কম হয় ।

* মাংস আলু বা অনান্য সবজি যথাসম্ভব ছোট টুকরা করে রান্না করলে দ্রুত সেদ্ধ হয় । ফলে গ্যাস কম খরচ হবে ।

** আশা করি এই টিপসগুলো মাথায় রেখে কাজ করলে আপনার গ্যাসের খরচ অনেকটাই কমে আসবে ।
তবে সবার প্রতি একটা অনুরোধ সিলিন্ডার গ্যাস ব্যবহারের সময় আপনারা গ্যাসের অপচয় রোধে যতটা সচেতন থাকেন লাইনের গ্যাস ব্যবহারের সময়ও তেমনি সচেতন থাকবেন ।

এরকম আরো বিভিন্ন উপকারী টিপস পেতে নিয়মিত ভ্রমন করুন FANCIM.COM -এ।

Add Comment

Click here to post a comment

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP
Don`t copy text!