Home » নফল নামাজ পড়ার নিয়ম
নিবন্ধ

নফল নামাজ পড়ার নিয়ম

নফল নামাজ পড়ার নিয়ম,

নফল নামাজ পড়ার নিয়ম – নফল নামাজ কিভাবে পড়তে হয় সেই নিয়ম কানুন আমরা এখানে সহজ ভাষায় তুলে ধরেছি । অন্যান্য নফল ইবাদতের মতো নফল নামাজও ঐচ্ছিক । নফল নামাজ বলতে এমন নামাজ বোঝায় যা আদায় করলে সওয়াব রয়েছে কিন্তু আদায় না করলে কোনো গুনাহ নেই।

২ রাকাত নফল নামাজ পড়ার নিয়ম –

নফল নামাজ সাধারণত ২ রাকাত হয়ে থাকে । নফল নামাজ সাধারনত ফরজ নামাজের পরে আদায় করা হয়ে থাকে । তবে নিষিদ্ধ সময় ব্যতীত যে কোন সময়ই নফল নামাজ পড়া যায় ।
নফল নামাজ অন্যান্য নামাজের মতোই পড়তে হয়।

প্রথমে অজু করে পবিত্র হতে হবে । তারপর নামাজের জন্য দাড়িয়ে ২ রাকাত নফল নামাজের নিয়ত করবেন। নিয়ত আরবিতে করা জরুরি নয়। যার যার মাতৃভাষায় করলেও হবে। এমনকি মুখে উচ্চারণ করতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই, মনে মনে করলেও হবে। এরপর কান পর্যন্ত হাত উঠিয়ে “আল্লাহু আকবার” বলে ছেলেরা নাভির নিচে ও মেয়েরা বুকের উপর হাত বাঁধবেন। এরপর সানা পড়বেন (”সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাস্‌মুকা ওয়া তা’আলা যাদ্দুকা ওয়া লা ইলাহা গাইরুকা”)। এরপর সুরা ফাতিহা পুরোটা পড়বেন। অতঃপর অন্য যে কোন একটি সুরা পড়বেন। তারপর আল্লাহু আকবার বলে রুকু করবেন। রুকুতে ৩/৫/৭ বার রুকুর তাসবিহ (সুবহানা রাব্বিয়াল আজিম ) পড়বেন। এরপর “সামিয়াল্লাহু লিমান হামিদাহ” বলে রুকু থেকে ওঠবেন। এরপর “রাব্বানা লাকাল হামদ” বলবেন। এরপর আল্লাহু আকবার বলতে বলতে সিজদায় যাবেন। তারপর ৩/৫/৭ বার সিজদার তাসবিহ (সোবহানা রাব্বিয়াল আলা) পড়বেন। আল্লাহু আকবার বলতে বলতে বসবেন। আবার আল্লাহু আকবার বলতে বলতে সিজদায় যাবেন, আবার পুনরায় ৩/৫/৭ বার সিজদার তাসবিহ পড়বেন। এরপর আল্লাহু আকবার বলতে বলতে দাঁড়িয়ে যাবেন এবং ছেলেরা নাভির নিচে এবং মেয়েরা বুকের উপর হাত বাধবেন। এবার সকল নিয়ম আগের রাকাতের মতোই । সুরা ফাতিহা পড়বেন, তারপর অন্য যেকোন একটা সুরা পড়বেন। তারপর প্রথম রাকাতের মতোই রুকু এবং সিজদাহ করবেন । তবে দুইবার সিজদাহ করার পর উঠে না দাড়িয়ে বসে থেকে তাশাহহুদ, দরুদ ও দোয়া মাসুরা পড়ে প্রথমে ডানে এবং পরে বামে সালাম ফিরিয়ে (আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ বলে) নামাজ শেষ করবেন।

নফল ইবাদত সমূহের ভিতর নফল নামাজ খুবই গুরুত্বপূর্ন । আপনারা যেন সঠিক নিয়মে নফল নামাজ আদায় করতে পারেন সেজন্য আমরা সহজ ভাষায় এখানে নিয়মটি তুলে ধরেছি ।

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP
Don`t copy text!