Home » আলু-টমেটো দিয়ে ইলিশের ঝোল
নিবন্ধ

আলু-টমেটো দিয়ে ইলিশের ঝোল

আলু টমেটো দিয়ে ইলিশ মাছের ঝোল একটি খুবই মজাদার খাবার। পাশাপাশি এটি রান্না করাও খুব সহজ। আমি ব্যাচেলর থাকাকালীন সময়ে শুধু এই একটি পদ দিয়েই তিনবেলা ভাত খেয়ে ফেলতাম। চলুন তাহলে দেখে নেই ইলিশ মাছের এই সহজ রেসেপিটি।

উপকরন:
(আমি এখানে আধা কেজি ইলিশ মাছ হিসেবে সকল উপকরন উল্লেখ করছি। আপনি আপনার প্রয়োজন মতো উপকরন বাড়িয়ে কমিয়ে নিতে পারেন।)
* ইলিশ মাছ (৫০০ গ্রাম)
* আলু (মাঝারি সাইজের ৪টি)
* টমেটো (মাঝারি সাইজের ৪টি)
* পেয়াজ ৫/৬ টি
* রসুন বাটা বা কুচি ১ চা চামচ
* কাঁচা মরিচ
* হলুদ গুড়া দেড় চা চামচ
* মরিচ গুড়া ১ চা চামচ
* লবন
* সয়াবিন তেল

রন্ধন প্রনালী: প্রথমে ইলিশ মাছ কেটে টুকরো করে ধুয়ে নিন। এরপর এতে আধা চা চামচ করে হলুদ, মরিচের গুড়া ও লবন মেখে তেলে এপিঠ ওপিঠ করে সামান্য ভেজে নিন। কড়া ভাজার দরকার নেই। সামান্য ভাজলেই চলবে। ভাজা মাছগুলো একটি প্লেটে তুলে রাখুন। ইলিশ মাছ ভাজার সময় এমন পরিমাপে তেল দিবেন যেন সেই তেলেই বাকি রান্না করা যায়।

এরপর পেয়াজ, রসুন, মরিচ, আলু এবং টমেটো কুচি কুচি করে কাটুন।

যেই তেলে ইলিশ মাছ ভেজেছিলেন সেই তেলেই পেয়াজকুচি অল্প কিছুক্ষন ভাজুন। পেয়াজ বাদামি রং হয়ে আসতে নিলে তাতে রসুন কুচি, হলুদ গুড়া, মরিচ গুড়া দিয়ে সামান্য কিছুক্ষন ভাজুন।

এরপর এতে আলু কুচি, টমেটো কুচি, কাচা মরিচ, ইলিশ মাছের ভাজা টুকরাগুলো ও পরিমান মতো লবন দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে ৫-৬ মিনিট আঁচ কমিয়ে রান্না করুন। এরপর এতে তরকারির চাইতে সামান্য একটু বেশি পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করুন। পানি কমে তরকারির সমান সমান হয়ে এলে নামিয়ে নিন। ধনেপাতা থাকলে নামিয়ে নেয়ার দুই মিনিট আগে আধা কাপ ধনেপাতা কুচি দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে দিলে স্বাদ আরো বাড়বে। তবে না দিলেও সমস্যা নেই।

ভাতের সাথে গরম গরম আলু-টমেটো দিয়ে ইলিশ মাছের ঝোল খেতে দারুন মজা। খাবারটি যেমন মজা তেমনি এটি রান্না করাও খুব সহজ আর বিশেষ কোন উপকরনও দরকার নেই। সবসময় হাতের কাছেই পাওয়া যায় এমন সাধারন কয়েকটি উপকরন দিয়েই একদম সহজ এই খাবারটি রান্না করা যায়। দেশ বিদেশের আরো বিভিন্ন মজার মজার ও সহজ রেসেপি জানতে এবং রান্না-বান্না ও খাবার বিষয়ক বিভিন্ন তথ্য জানতে আমাদের ওয়েবসাইটের রান্না ও রেসেপি সেকশনে নিয়মিত ভ্রমন করুন। ধন্যবাদ।

Add Comment

Click here to post a comment

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP
Don`t copy text!