Home » এড ব্লকিং ব্রাউজার যেকারনে কন্টেন্ট নির্মাতাদের শত্রু এবং সমৃদ্ধ ইন্টারনেট জগত গঠনের পথে বাধা
নিবন্ধ

এড ব্লকিং ব্রাউজার যেকারনে কন্টেন্ট নির্মাতাদের শত্রু এবং সমৃদ্ধ ইন্টারনেট জগত গঠনের পথে বাধা

a stop sing, ad blocker browser are harming the internet world in the long run, এড ব্লকিং ব্রাউজার

কখনো কি ভেবে দেখেছেন, যখন আপানারা ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইটে আপনাদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেন বা সংবাদ পাঠ করেন তখনতো কোন টাকা প্রদান করেননা। আপনি ইন্টারনেটে প্রবেশ করেন এবং বিভিন্ন ওয়েবসাইট থেকে আপনার প্রয়োজনীয় তথ্যটি দেখে চলে আসেন তাহলে যে বা যারা তাদের সময় ও শ্রম দিয়ে আপনার জন্য তথ্যটি লিখে রেখেছে সে বিনিময়ে কি পেলো?

মূলত ইন্টারনেট জগতে কন্টেন্টের পরিমান যত বৃদ্ধি পাবে ইন্টারনেট জগত তত বেশি সমৃদ্ধ হবে। আর ইন্টারনেট জগতে ভালো ভালো কন্টেন্টের পরিমান বাড়াতে হলে কন্টেন্ট নির্মাতাদের উৎসাহ দিতে হবে কিন্তু “এড ব্লকিং ব্রাউজার” কন্টেন্ট নির্মাতাদের উৎসাহ দেয়ার পথে একটি প্রধান বাধা হিসেবে সামনে এসে দাড়িয়েছে।

এড ব্লকিং ব্রাউজার কিভাবে বাধা সৃষ্টি করলো?

কৌতুহল বশত একদিন আমি একটি এড ব্লকিং ব্রাউজার ইন্সটল করে আমার নিজের ওয়েবসাইটে প্রবেশ করি এবং অবাক হয়ে লক্ষ্য করি যে আমার ওয়েবসাইটে গুগল এডসেন্সের মাধ্যমে যে বিজ্ঞাপনগুলো প্রদর্শিত হতো তা সেখানে প্রদর্শিত হচ্ছেনা! বিজ্ঞাপনগুলোকে ব্লক করে দেয়া হয়েছে। বিষয়টি আমাকে চিন্তিত করে তোলে এবং আমি এর দীর্ঘমেয়াদি প্রভাব নিয়ে ভাবতে শুরু করি।

কাজ করে যদি কোন প্রতিদান পাওয়া না যায় তাহলে সেই কাজের প্রতি মানুষের কোন আগ্রহ থাকেনা। এইযে বর্তমানে আমরা ইউটিউব, গুগল সহ বিভিন্ন ওয়েবসাইটে ভিজিট করি বিভিন্ন তথ্য জানার জন্য এবং বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই বিভিন্ন দরকারি তথ্য জানতে পারি। এসব কন্টেন্ট কিন্তু এমনি এমনি তৈরি হয়নি। এসব কন্টেন্ট তৈরির জন্য/আর্টিকেল লেখার পেছনে রয়েছে বহু মানুষের অক্লান্ত পরিশ্রম।

বর্তমানে আমরা বিভিন্ন অনলাইন পত্রিকায় ঢুকলে মূহর্তেই সারা দুনিয়ার খবর জানতে পারি। এসব খবর সংগ্রহ ও তা ওয়েবসাইটে গুছিয়ে লেখার জন্য বহু সাংবাদিককে পরিশ্রম করতে হয়েছে। তেমনি অনলাইন জগতের সমস্ত কন্টেন্ট তৈরির জন্যও যারা এসব ভিডিও তৈরি করেছে বা আর্টিকেল লিখেছে তাদের বহু কষ্ট করতে হয়েছে। পাশাপাশি একটি ওয়েবসাইট পরিচালনার জন্য হাজার হাজার টাকা খরচ হয়।

আর হাজার হাজার টাকা খরচ করে একটি ওয়েবসাইট পরিচালনা ও বহু পরিশ্রমের মাধ্যমে একটি ভালো কন্টেন্ট তৈরি করে কন্টেন্ট নির্মাতারা মূলত কিছু টাকা আয় করার আশায়। আর আমরা সবাই জানি যে ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রচারের মাধ্যমেই সাধারনত একজন কন্টেন্ট নির্মাতা টাকা আয় করে থাকে। টাকা আয় হলে যিনি কন্টেন্ট তৈরি করেছেন তিনি উৎসাহ পাবেন এবং পরবর্তিতে আরো ভালো কন্টেন্ট তৈরি করবেন। যত বেশি টাকা আয় হবে এই কাজে তার আগ্রহ তত বেশি বৃদ্ধি পাবে এবং তিনি মন প্রান উজার করে ভালো ভালো কন্টেন্ট তৈরি করতে থাকবেন। আর ভালো ভালো কন্টেন্ট তৈরি হলে সেটা কিন্তু ইন্টারনেট ব্যাবহারকারিদেরই লাভ হবে এবং ইন্টারনেট জগত প্রয়োজনীয় বিভিন্ন বিষয়ে ও তথ্যে সমৃদ্ধ হয়ে উঠবে।

কিন্তু এড ব্লকিং ব্রাউজার ওয়েবসাইটে এড (বিজ্ঞাপন) প্রচার বন্ধ করে দেয় ফলে ভিজিটররা যখন কোন ওয়েবসাইটে ভিজিট করে তখন তার সামনে কোন এড প্রচার হয়না। এতে করে ঐ ওয়েবসাইটের মালিক বা কন্টেন্ট নির্মাতা বিজ্ঞাপন প্রচার করে কোন টাকা আয় করার সুযোগ পান না। বিষয়টা অনেকটা একটি হোটেলে প্রবেশ করে খেয়ে দেয়ে টাকা না দিয়ে চলে আসার মতোই!

অর্থ্যাৎ, এড ব্লকিং ব্রাউজার ব্যবহার করে একজন ভিজিটর যখন একটি ওয়েবসাইটে প্রবেশ করে তখন তার সামনে ঐ ওয়েবসাইটে বিভিন্ন এড নেটওয়ার্ক ব্যবহার করে যে বিজ্ঞাপন প্রচার করা হয় সেগুলো প্রদর্শিত হয়না। তাই কন্টেন্ট নির্মাতাও সেসকল বিজ্ঞাপনের মাধ্যমে কোন টাকা পায়না। ফলে হাজার হাজার টাকা খরচ করে ওয়েবসাইট পরিচালনা করে এবং নিজের মূল্যবান শ্রম ও সময় নষ্ট করে বিভিন্ন কন্টেন্ট তৈরি করে তার কোন লাভতো হয়ই না বরং উল্টো লোকসান হয়। ফলে পরবর্তীতে সে আর নিজের টাকা, সময় ও মেধা খরচ করে ভালো কিছু তৈরি করার বা লেখার আগ্রহ পায়না এমনকি একসময় টাকার অভাবে তার ওয়েবসাইটটি বন্ধ হয়ে যায়! এতে ঐ কন্টেন্ট নির্মাতার পাশাপাশি সাধারন ইন্টারনেট ব্যবহারকারিরাও ক্ষতিগ্রস্থ হয় কারন তারাও আর ভবিষ্যতে ঐ ওয়েবসাইটে থাকা প্রয়োজনীয় তথ্যগুলো পায়না।

সুতরাং এড ব্লকিং ব্রাউজারগুলো দীর্ঘমেয়াদে ইন্টারনেট জগতের ক্ষতি করছে এবং কন্টেন্ট নির্মাতাদের তাদের অধিকার থেকে বন্চিত করছে। তাই চলুন এধরনের ব্রাউজার ব্যবহার করা হতে বিরত থাকি। আর যারা এধরনের ব্রাউজার তৈরি করেন তাদের প্রতি অনুরোধ দয়া করে আপনারাও এধরনের ব্রাউজার তৈরি ও বন্টন করবেন না।

Add Comment

Click here to post a comment

এই সপ্তাহের জনপ্রিয় পোস্ট:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP