Home » কনটেন্ট মার্কেটিং কি এবং এর ভবিষ্যৎ কেমন?
নিবন্ধ

কনটেন্ট মার্কেটিং কি এবং এর ভবিষ্যৎ কেমন?

কনটেন্ট মার্কেটিং কি

বর্তমানে মার্কেটিং জগতে একটি বহুল আলোচিত বিষয় হচ্ছে কনটেন্ট মার্কেটিং। ব্যবসা ও পন্যের প্রচার প্রচারনা ও বিক্রি বৃদ্ধিতে এর ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। উন্নত বিশ্বে কনটেন্ট মার্কেটিং এর ধারনাটি বেশ কয়েক বছর আগে থেকে ব্যবহার হলেও আমাদের দেশে বিষয়টি নতুন। কনটেন্ট মার্কেটিং কি তা বুঝতে হলে আমাদের আগে জানতে হবে কনটেন্ট কাকে বলে।

আসলে কনটেন্ট কাকে বলে?

সহজ কথায় বলা যায়, কনটেন্ট এমন একটি জিনিস যার মাধ্যমে কোন তথ্য বা বিষয়বস্তু মানুষের সামনে তুলে ধরা হয়।
যেমন: কোন লেখা, শব্দমালা, ভিডিও বা অন্য যেকোন কিছু।
অর্থ্যাৎ কোন লেখা, অডিও, স্থিরচিত্র, চলচিত্র বা অন্য কোন উপায়েও যদি কোনকিছু মানুষের সামনে উপস্থাপন করা হয় তবে তাকে কনটেন্ট বলে অবহিত করা যাবে।

কনটেন্ট মার্কেটিং কি?

বিভিন্ন ধরনের কনটেন্টের মাধ্যমে যে মার্কেটিং কার্যক্রম চালানো হয় তাকেই কনটেন্ট মার্কেটিং বলে।
বর্তমানে বিশ্বব্যাপি বাজারজাতকরন জগতে প্রতিযোগিতা বৃদ্ধির ফলে মার্কেটিংয়ের ধরন যেমন পাল্টেছে তেমনি মার্কেটিং করার নতুন নতুন কৌশলও সংযোজন হয়েছে ও হচ্ছে। কনটেন্ট মার্কেটিংও তেমনই একটি আধুনিক মার্কেটিং কৌশল। যদিও এই পদ্ধতিতে বাজারজাতকরন করার কৌশল বহু আগেই চালু হয়েছে তবে এর বিস্তার ঘটেছে আধুনিক কালেই।

বর্তমানে উন্নত দেশগুলোতে কনটেন্ট মার্কেটিংয়ের ব্যাপক ব্যবহার হচ্ছে তবে আমাদের দেশে এর ব্যবহার এখনও অনেক কম।

একটি নির্দিষ্ট শ্রেনীকে লক্ষ্য করে বিভিন্ন ধরনের কনটেন্ট নির্মান ও সেই কনটেন্টের উপর ভর করে মার্কেটিং কার্যক্রম পরিচালনা করা হলে তাকে কনটেন্ট মার্কেটিং বলে।

যেমন ধরুন আপনি সিমেন্ট উৎপাদনের ব্যবসা করে থাকেন। এখন আপনি বাড়ি নির্মানের বিভিন্ন প্রয়োজনীয় পরামর্শ নিয়ে একটি নিবন্ধ লিখলেন এবং সেই নিবন্ধটিতে কৌশলে আপনার উৎপাদিত সিমেন্টের গুনাগুন ও কেন আপনার উৎপাদিত সিমেন্ট ভালো তা তুলে ধরলেন। এতে করে যারা গৃহ নির্মানের জন্য বিভিন্ন পরামর্শ সম্পর্কে জানতে আপনার নিবন্ধটি পড়বে তারা আপনার সিমেন্ট সম্পর্কেও জানবে এবং অনেকের মাঝে আপনার উৎপাদিত সিমেন্ট কেনার আগ্রহ সৃষ্টি হতে পারে। এভাবে লেখার পাশাপাশি বিভিন্ন অডিও বা ভিডিওর মাধ্যমেও আপনি আপনার মার্কেটিং কার্যক্রম চালাতে পারেন। মূলত এটিই হলো কনটেন্ট মার্কেটিং।

কনটেন্ট মার্কেটিং এর ভবিষ্যৎ:

কনটেন্ট মার্কেটিংয়ের ভবিষ্যৎ খুবই ভালো। দিন দিন এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।
কনটেন্ট মার্কেটিংয়ের সবচেয়ে ভালো দুইটি হলো, এর খরচ খুবই কম এবং এটি দীর্ঘমেয়াদি বা চিরসবুজ।

সঠিক স্থানে সঠিক ধরনের কনটেন্ট নির্বাচন করে সেগুলোর মাধ্যমে মার্কেটিং করতে পারলে তা দীর্ঘদিন, এমনকি সারাজীবন কাজে দিতে পারে। যেমন ধরুন আপনি কোন বিষয়ের উপর ই-বুক লিখলেন এবং সেখানে পৃষ্ঠপোষক হিসেবে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নাম, ঠিকান উল্লেখ করলেন। এখন মানুষ বছরের পর বছর আপনার ই-বুকটি পড়লে আপনার মার্কেটিংও হতে থাকবে। যতদিন সেই ইবুক থাকবে ততদিন আপনার ব্যবসার প্রচারনা চলতে থাকবে!
একইভাবে আপনি গান বা ভিডিওর মাধ্যমেও আপনার ব্যবসা প্রতিষ্ঠান, পন্য বা সেবার মার্কেটিং করতে পারেন।

আপনি যদি চান তবে আপনি এটি পড়তে পারেন: মার্কেটিং করার কৌশল

সুতরাং বলা যায় কনটেন্টকে কাজে লাগিয়ে মার্কেটিং করলে তা যেমন সহজ তেমনি এর প্রভাবও সূদুরপ্রসারি। দিন দিন এর চাহিদা বেড়েই চলছে। সুতরাং এখনি আমাদের এই পক্রিয়াগুলোর সাথে নিজেকে খাপ খাইয়ে নিতে হবে ভবিষ্যৎতে টিকে থাকতে হলে।

TOP POST OF TODAY (আজকের জনপ্রিয় পোস্ট):

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

TOP POSTS OF OUR WEBSITE (আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি):

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP