Home » বাচ্চা প্রসবের জন্য হাসপাতালে যাওয়ার সময় সঙ্গে নিতে হবে যেসব জিনিস
নিবন্ধ

বাচ্চা প্রসবের জন্য হাসপাতালে যাওয়ার সময় সঙ্গে নিতে হবে যেসব জিনিস

হাসপাতালে-যাওয়ার-সময়-সঙ্গে-নিতে-হবে-যেসব-জিনিস

বাচ্চা প্রসবের জন্য যে কোন নারীকে হাসপাতালে যেতে হতেই পারে । বাচ্চা প্রসব করার জন্য হাসপাতালে যাওয়ার আগে আপনার অবশ্যই কিছুটা প্রস্তুতি নেয়া উচিত । হাসপাতালে যাওয়ার আগেই কিছু প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে রাখলে আপনার ঝামেলা অনেকাংশেই কমে যাবে । অন্যথায় ছোট খাটো বিষয় নিয়েও বড় ঝামেলায় পড়তে হতে পারে ।
সুতরাং জেনে রাখুন, হাসপাতালে যাওয়ার পর আপনার কি কি জিনিষ প্রয়োজন হতে পারে –

* ব্যবস্থাপত্র বা পেসক্রিপশন – ব্যাগে অবশ্যই ডাক্তারের পেসক্রিপশন, বিভিন্ন টেষ্টের রিপোর্ট নিতে ভূলবেন না । যে কোন সময়েই এগুলো প্রয়োজন হতে পারে ।

* ঔষুধ – প্রয়োজনীয় সকল ঔষুধ একটি আলাদা বক্সে বা থলেতে ভরে নিবেন । নাহলে পরে হাসপাতালে গিয়ে ঔষুধের জন্য দৌড়াদৌড়ি করতে হবে । তখন হয়তো প্রয়োজনীয় ঔষুধটি নাও পেতে পারেন বা খুজে পেতে দেরি হতে পারে । তাই এগুলো আগেই গুছিয়ে রাখুন ।

* বিছানার চাদর, বালিশ, কাঁথা – হাসপাতালে হয়তো প্রসূতির সাথে অন্য কাউকে থাকতে হতে পারে । তাই একটি চাদর, বালিশ ও কাথাঁ সাথে নিলে ভালো হয় ।

* প্রসূতির জামা- কাপড় – প্রসূতিকে হাসপাতালে কয়েকদিন থাকতে হতে পারে । তাই হাসপাতালে যাওয়ার আগে তার জন্য প্রয়োজনীও ও আরামদায়ক জামা কাপড় সাথে নিয়ে নিতে ভূলবেন না ।

* বাচ্চার জামা কাপড় – বাচ্চা ভূমিষ্ট হলে তার জন্য কাপড়, তোয়ালে, ডায়পার প্রয়োজন হতে পারে । তাই এগুলোও আগে থেকে গুছিয়ে রাখলে ভালো ।

* স্যান্ডেল – হাসপাতালে হাটা চলার জন্য এবং রুমের সাথে সংযুক্ত পায়খানা থাকলে সেখানে ব্যবহারের জন্য স্যান্ডেল নিয়ে নিন । আর গর্ভবতী অবস্থায় হাটা চলার সময় অবশ্যই সতর্ক থাকবেন ।

* মোবাইল, চার্জার – বর্তমানে যোগাযোগের সবচেয়ে বহুল ব্যবহৃত মাধ্যম হলো মোবাইল । সাথে অবশ্যই মোবাইল এবং চার্জার রাখবেন প্রয়োজনীয় মূহুর্তে যোগাযোগ করার জন্য এবং সেই সাথে কয়েকদিন কথা বলার মতো পর্যাপ্ত টাকা মোবাইলে আগেই রিচার্জ করে রাখবেন ।

* বিশুদ্ধ পানির বোতল এবং গ্লাস – বিশুদ্ধ পানি পানের জন্য কয়েক বোতল পানি এবং পানির গ্লাস হাসপাতালে যাওয়ার সময় সাথে রাখবেন ।

* শুকনো খাবার – হাসপাতালে যাওয়ার সময় কিছু শুকনো খাবার, যেমন- মুড়ি, বিস্কুট ইত্যাদি সাথে রাখতে পারেন ।

* টয়লেট্রিজ – বাচ্চা প্রসবের জন্য হাসপাতালে যাওয়ার সময় সাথে করে সাবান, টুথব্রাশ, টুথপেস্ট, টিস্যু, পারফিউম সাথে নিয়ে নিবেন । এগুলোও প্রয়োজনীয় ।

* স্যানিটারি ন্যাপকিন এবং ডায়াপার – বাচ্চা প্রসবের পর পিরিয়ডের মতোই কিছু সময় রক্ত যেতে পারে (তবে এটি পিরিয়ড না)। তাই ভাল মানের এবং বেশি শোষন ক্ষমতা সম্পন্ন স্যানিটারি ন্যাপকিন সাথে নিয়ে নিন। আর নবজাতককে পরিচ্ছন্ন রাখার জন্য বেবি ওয়াইপস এবং উচ্চ শোষণক্ষমতা যুক্ত ডায়াপার নিয়ে নিন।

* টাকা – এটি হলো সবচেয়ে প্রয়োজনীয় বিষয়গুলোর মধ্যে অন্যতম । বাচ্চা প্রসবের জন্য হাসপাতালে যাওয়ার সময় অবশ্যই সাথে বেশি করে টাকা নিয়ে যাবেন । সাথে বেশি টাকা থাকলে অনেক কাজই সহজ হয়ে যায় ।

পরিশেষে বলতে চাই, সন্তান জন্মদান পক্রিয়াটি মা, শিশু এবং পরিবারের সকলের জন্যই খুব গুরুত্বপূর্ন । তাই বিশেষ এই সময়টিতে নিরাপদ ও ঝামেলামুক্ত থাকতে সতর্কতার সাথে সিদ্ধান্ত নিন । বাচ্চা প্রসবের জন্য হাসপাতালে যাওয়ার সময় উল্লেখিত জিনিসগুলো সাথে নিন এবং আরেকবার চিন্তা করুন আপনার কি প্রয়োজন হতে পারে । প্রয়োজনিয় সবকিছু হাতের নাগালে রাখার চেষ্টা করুন । লেখাটি শেয়ার করে সবাইকে সচেতন হতে সাহায্য করুন । ধন্যবাদ ।

Add Comment

Click here to post a comment

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP