Home » মুলোর রেসিপি : কিছু সহজ পদ
নিবন্ধ

মুলোর রেসিপি : কিছু সহজ পদ

মুলোর রেসিপি

এখানে আমরা আপনাদের জন্য সহজ এবং মজাদার কিছু মুলোর রেসিপি তুলে ধরছি যা আপনাদের ভালো লাগবে বলে আশা করি। অনেকেই মূলাকে অপছন্দের তালিকায় রাখেন। কিন্তু সঠিকভাবে রান্না করতে পারলে মুলা দিয়েও মজাদার বিভিন্ন পদ রান্না করা সম্ভব। আর পুষ্টিগুনের দিক দিয়ে বিবেচনা করলেতো সবারই অবশ্যই নিয়মিত মূলা খাওয়া উচিত।

সহজ এবং মজাদার কিছু মুলোর রেসিপি

মুসরির ডাল বা মুগডাল দিয়ে মূলার কারি

উপকরন :
* মুলা ২ টি
* মুসরির ডাল বা মুগ ডাল আধা কাপ
* পেয়াজ কুচি আধা কাপ
* আদা বাটা ১ চা চামচ
* রসুন বাটা ১ চা চামচ
* ধনিয়া গুড়া আধা চা চামচ
* জিরা গুড়া আধা চা চামচ
* হলুদ ও মরিচের গুড়া পরিমান মতো
* কাচা মরিচ, ধনে পতা, লবন পরিমান মতো।
* ঘি এক টেবিল চামচ চামচ
* তেজপাতা ১টি
* সয়াবিন তেল পরিমান মতো

রান্নার পক্রিয়া:
প্রথমেই মুলা গুলো কেটে নিন এবং ডাল ধুয়ে পানি ঝড়িয়ে রাখুন। এরপর পাত্রে তেল গরম করে তাতে তেজপাতা ও অর্ধেক পেয়াজ কুচি দিয়ে একটু ভেজে নিন (বাকি অর্ধেক পেয়াজ কুচি বাগার দেয়ার জন্য রেখে দিন।) এরপর আদা, রসুন দিয়ে অল্প কিছুক্ষন ভাজুন। এরপর ধনিয়া, জিরা, হলুদ, মরিচের গুড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে এর মাঝে ডালগুলো দিয়ে অল্প কিছুক্ষন ভেজে নিয়ে তাতে ডালের চাইতে অল্প কিছু পানি বেশি দিয়ে পরিমান মতো লবন দিয়ে আচ কমিয়ে দিয়ে রান্না করতে থাকুন।

ডাল ফুটে উঠলে তাতে মূলা গুলো দিয়ে নেড়ে চেড়ে মিশিয়ে দিন। লবন ঠিক আছে কিনা দেখে নিন। এই ফাকে আরেক চুলায় ঘি গরম করে তাতে মরিচ ফালি, পেয়াজ ও রসুন কুচি ভেজে নিন বাগাড় দেয়ার জন্য। মূলা সেদ্ধ হয়ে গেলে তাতে সম্পূর্ন মিশ্রনটি দিয়ে বাগার দিন এবং ধনেপাতা কুচি দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে মাখা মাখা অবস্থায় নামিয়ে ভাতের সাথে পরিবেশন করুন।

মূলার পাতুরি

এই অংশে আমরা আপনাদের জন্য তুলে ধরছি মূলা দিয়ে তৈরি আরেকটি মজাদার খাবারের রেসেপি মূলার পাতুরি।

উপকরন –
* মূলা দেড় কাপ
* নারিকেল বাটা ১ কাপের ৪ ভাগের ১ ভাগ
* সিদ্ধ চিংড়ি মাছ বাটা ১০-১২ টি
* আদা বাটা আধা চা চামচ
* হলুদ গুড়া আধা চা চামচ
* মরিচ গুড়া আধা চা চামচ
* কাচা মরিচ ফালি ৩/৪টি
* সরিষা বাটা ২ চা চামচ
* ধনে পাতা কুচি ১ টেবিল চামচ
* সরিষার তেল দেড় টেবিল চামচ
* লবন পরিমানমত
* কলাপাতা

রান্নার পক্রিয়া :
মূলা কেটে লবন দিয়ে মাখিয়ে কিছু সময় রেখে দিন। লবন মাখিয়ে রাখলে মূলা থেকে পানি বের হবে। হালকা চাপ দিয়ে মূলা থেকে পানি বের করে রাখুন।
এরপর উপরের সব উপকরন মূলার সাথে ভালো করে মাখুন।

এবার চুলায় হালকা আচে কলাপাতা সামান্য ছেকে নিয়ে এর উপর মাখানো মূলাগুলো বিছিয়ে দিয়ে কলাপাতা দিয়ে মুড়ে দিন এবং অল্প আচে ২০-২৫ মিনিট রান্না করুন।

কলাপাতা না পেলে যাদের ওভেন আছে তারা ওভেনপ্রুফ পাত্রে হালকা তেল ব্রাশ করে তার উপরে মুলার টুকরাগুলো দিয়ে প্রিহিটেড ওভেনে ২০ থেকে ২৫ মিনিট দুইশ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় বেক করুন। পাতুরির উপরের কালার পরিবর্তন হলে বুঝবেন যে রান্না হয়ে গেছে। তখন নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।

চিংড়ির সাথে মূলাশাক ভাজি

এটি একটি মজাদার মুলোর রেসিপি | ছোট ছোট চিংড়ি মাছ দিয়ে মূলাশাক ভাজি একটি খুবই সুস্বাদু খাবার। যারা মূলা খেতে চাননা তারাও এটি খেলে ভালো লাগবে বলে আশা করি।

উপকরন:
* মূলাশাক আধা কেজি
* ছোট চিংড়ি (আধা কাপ)
* পেয়াজ মধ্যম আকারের ১টি
* রসুন কুচি ১ টেবিল চামচ
* কাচাঁ মরিচ ৫/৬ টি
* সয়াবিন তেল আধা কাপ
* লবন পরিমান মতো

রান্নার পদ্ধতি: প্রথমেই মুলা শাক ও চিংড়ি ধুয়ে কেটে প্রস্তুত করে নিন।
কড়াইতে তেলে গরম করে নিন। তেল গরম হয়ে এলে তাতে পেয়াজ কুচি, রসুন কুচি, কাঁচা মরিচ ও সামান্য লবন দিয়ে অল্প কিছুক্ষন ভাজুন। এরপর তার সাথে চিংড়িগুলো দিয়ে আরো কিছুক্ষন ভাজুন। এরপর এতে মুলাশাক গুলো দিয়ে নেড়েচেড়ে ভালো মতো মিশিয়ে দিয়ে আরো কিছুক্ষন ভেজে নামিয়ে ফেলুন। ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন।

রান্না-রেসেপি বা খাবার সম্পর্কিত আরো বিভিন্ন তথ্যবহুল লেখা পড়তে এখানে ক্লিক করুন

উপরে উল্লেখিত সবগুলো মুলোর রেসিপি মজাদার এবং স্বাস্থ্যকর। রান্না করে দেখুন, আশা করি ভালো লাগবে। আরো বিভিন্ন রেসেপি, টিপস ও স্বাস্থ্য বিষয়ক লেখা পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইটে ভ্রমন করার আমন্ত্রন রইলো। ভালো লাগলে শেয়ার করবেন,ধন্যবাদ।

Add Comment

Click here to post a comment

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP