Home » মোবাইলে চার্জ থাকে না কেন? (প্রধান ৮টি কারন)
নিবন্ধ

মোবাইলে চার্জ থাকে না কেন? (প্রধান ৮টি কারন)

Mobile and charger , মোবাইল এবং চার্জার

মোবাইল ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া একটি বিরক্তিকর সমস্যা। সম্পূর্ন চার্জ দেয়ার পরও মোবাইল ফোন ব্যবহার করতে গেলে যখন দেখা যায় চার্জ খুব দ্রুত শেষ হয়ে যাচ্ছে তখন বিরক্ত হওয়াটাই স্বাভাবিক আবার অসময়ে চার্জ শেষ হয়ে গেলে অনেক সময় পড়তে হয় বিপদে। ফলে সকল ভুক্তভোগির মনেই প্রশ্ন জাগে যে আমার মোবাইলে চার্জ থাকে না কেন?

বেশ কিছু কারনে মোবাইল ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যেতে পারে। এখানে প্রধান ৬ টি কারন তুলে ধরা হলো। আপনিও যদি মোবাইল ফোনে চার্জ না থাকার সমস্যায় ভূগে থাকেন তাহলে মিলিয়ে দেখুন আপনার এই বিষয়গুলো ঠিক আছে কিনা।

মোবাইলের চার্জ দ্রুত শেষ হয়ে যাওয়ার কারন:

যেসকল কারনে একটি মোবাইলের চার্জ দ্রুত শেষ হয়ে যায় তার মধ্যে অন্যতম হলো-

১* স্ক্রীনের উজ্জলতা (ব্রাইটনেস) বেশি থাকলে:

একটি মোবাইল ফোনের সবচেয়ে বেশি চার্জ খরচ হয় স্ক্রীনের পিছনে। কারন আমরা যখন মোবাইল ব্যবহার করি তখন স্ক্রীনের লাইটগুলো জ্বলতে থাকে। আর মোবাইল স্ক্রীনের ব্রাইটনেস বেশি থাকলে বেশি আলো দিতে গিয়ে আপনার মোবাইল দ্রুত ব্যাটারির চার্জ শোষন করতে থাকে। ফলে দ্রুত চার্জ শেষ হয়ে যায়।

মোবাইল স্ক্রীনের উজ্জলতা যত বেশি থাকবে, মোবাইলের চার্জ তত তাড়াতারি শেষ হবে। স্ক্রীনের উজ্জলতা কমিয়ে রাখলে চার্জও কিছুটা বেশি সময় থাকবে।
এছাড়া রাতের বেলা মোবাইলের ব্রাইটনেস বাড়িয়ে রাখলে তা চোখের জন্যও ক্ষতিকর।

২* ব্যাকগ্রাউন্ডে এপ চললে:

মোবাইল ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যাওয়ার একটি প্রধান কারন হলো ব্যাকগ্রাউন্ডে চলা এপস। আপনি কোন একটি এপে ঢুকলেই যে সেটি চালু হবে এমন নয় বরং আপনি এপে না ঢুকলেও আপনার অজান্তেই এক বা একাধিক এপ চালু থাকতে পারে! সাধারনত যখন আপনি একটি এপ ইন্সটল করেন তখনই এ সংক্রান্ত অনুমতি নিয়ে নেয়া হয়।

ব্যাকগ্রাউন্ডে চলা এসব এপস গুলো মোবাইলের চার্জ খরচ হওয়ার পিছনে দায়ী। আপনি হয়তো ভাবতে পারেন যে, আমিতো মোবাইল ব্যবহার করিনি তবুও আমার মোবাইলে চার্জ থাকেনা কেন? যদি কোন এপ ব্যাকগ্রাউন্ডে কাজ করে তাহলে তার কারনে প্রসেসর চলতে থাকে। আর প্রসেসর চললে থাকলে চার্জও খরচ হতে থাকে।

খুজে দেখুন আপনার মোবাইলে কোন এপ ব্যাকগ্রাউন্ডে কাজ করছে কিনা। মোবাইলে সেটিংসে ঢুকে এপস বা ব্যাটারি- অপশনে যান। সেখানেই আপনি দেখতে পারবেন আপনার মোবাইলে রাখা কোন এপস কিভাবে কাজ করে। অপ্রয়োজনীয় ও ব্যাকগ্রাউন্ডে কাজ করা এপসগুলো আনইন্সটল করে দিন।

৩* ব্লুটুথ/ওয়াইফাই/হটস্পট/লোকেশন ইত্যাদি চালু থাকলে:

মোবাইলে ব্লুটুথ/ওয়াইফাই/হটস্পট বা লোকেশন ইত্যাদি সেবা চালু থাকলে মোবাইলের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। কারন এরা চালু থাকাকলীন সর্বক্ষন অন্য ডিভাইস বা নেটওয়ার্ক খুজতে থাকে। ফলে এদের শক্তি যোগাতে গিয়ে ব্যাটারির শক্তি দ্রুতই শেষ হয়ে যায়।

৪* লাইভ ওয়ালপেপার বা এনিমেশন ব্যবহার করলে:
অনেকেই মোবাইল ফোনে লাইভ ওয়ালপেপার বা এনিমেশন ব্যবহার করে থাকেন। এগুলো মোবাইলের স্ক্রিন বন্ধ থাকলেও ভিতরে ভিতরে কাজ করতে থাকে। ফলে বিনা কারনেই আপনার ফোনের চার্জ খরচ হয়। তাই মোবাইল ফোনের চার্জ অপচয় করতে না চাইলে লাইভ ওয়ালপেপার বা এনিমেশন ব্যবহার না করাই ভালো।

৫* ভিডিও দেখলে:

আমরা সবাই-ই মোবাইলে ভিডিও দেখতে পছন্দ করি ও ভিডিও দেখে অবসর সময় কাটাই। তবে ভিডিও দেখলে মোবাইলের বেশ অনেকগুলো যন্ত্রাংশ একত্রে কাজ করে ফলে ফোনের চার্জ খুব দ্রুত শেষ হয়ে যায়।

৬* ইন্টারনেট ডাটা চালু থাকলে:

বর্তমানে সকল স্মার্টফোন ব্যবহারকারিই মোবাইলে ইন্টারনেট ডাটা ব্যবহার করে থাকে। তবে ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইট ভ্রমন করার পর অনেকেই মোবাইলটি রেখে দেওয়ার আগে ইন্টারনেট ডাটা সংযোগ বন্ধ করতে ভুলে যায়। আবার অনেকে ওয়াইফাই থাকার কারনে বা মোবাইলে বেশি ডাটা থাকার কারনে ইন্টারনেট সংযোগ বন্ধ করেননা। ভাবেন যে আমারতো ওয়াইফাই, আনলিমিটেড ইন্টারনেট আছে তাই ইন্টারনেট সংযোগ বন্ধ করার প্রয়োজন নেই! এদিকে ইন্টারনেট সংযোগ চালু থাকার মোবাইলের চার্জ কমতে থাকে।

৭* অধিক তাপমাত্রায় মোবাইল ব্যবহার করলে:

তাপমাত্রার সাথে মোবাইলের ভালো থাকার ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। অনেকেই হয়তো বিষয়টি জানেননা, তবে এটা সত্য।
অধিক তাপমাত্রা মোবাইলের জন্য ক্ষতিকর।

ঠান্ডা ও শুষ্ক পরিবেশ মোবাইল ও ব্যাটারির জন্য উত্তম। অধিক তাপমাত্রায় মোবাইল ব্যবহার করলে চার্জ দ্রুত শেষ হয়ে যায় পাশাপাশি ব্যাটারির আয়ুষ্কালও কমে যায়।

৮* সঠিক নিয়মে ব্যাটারি চার্জ না দিলে:

মোবাইলের ব্যাটারি চার্জ করার ক্ষেত্রে কিছু নিয়ম কানুন রয়েছে। এসব নিয়ম কানুন মানলে ব্যাটারি দীর্ঘদিন ভালো থাকে। আর না মানলে ব্যাটারির কর্মক্ষমতা দ্রুত হ্রাস পায়। ফলে ব্যাটারি দীর্ঘ সময় চার্জ ধরে রাখতে পারেনা, দ্রুতই চার্জ শেষ হয়ে যায়। তাই ব্যাটারি ভালো রাখতে চাইলে নিয়ম মেনে মোবাইল চার্জ দিন।

৯* ব্যাটারির সমস্যা থাকলে:

উপরোক্ত বিষয়গুলো সব ঠিক থাকার পরও যদি দেখেন যে মোবাইলে চার্জ থাকেনা তাহলে খুব সম্ভবত ব্যাটারিতে সমস্যা রয়েছে বা ব্যাটারি ইতিমধ্যে তার কর্মক্ষমতা হারিয়েছে।

বর্তমানে যেহেতু ব্যাটারি মেরামত করার কোন উপায় নেই তাই আপনাকে একটি নতুন ব্যাটারি কিনতে হতে পারে।

কিভাবে মোবাইলের যত্ন নিবেন বা কিভাবে ব্যবহার করলে একটি মোবাইল দীর্ঘদিন টিকবে সে বিষয়ে জানতে এখানে ক্লিক করুন।

একটি মোবাইলে চার্জ থাকেনা কেন তার প্রধান কারনগুলো জানলেন। এবার মিলিয়ে দেখুন আপনার মোবাইলের সাথে উপরোক্ত বিষয়গুলো মিলে যায় কিনা। যদি কোনটির সাথে মিল থাকে তাহলে দ্রুত সেটি সঠিকভাবে সেট করুন।

Add Comment

Click here to post a comment

এই সপ্তাহের জনপ্রিয় পোস্ট:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP