Home » বেশি পানি পান করা কি আসলেই ভালো?
নিবন্ধ

বেশি পানি পান করা কি আসলেই ভালো?

পানি পান

পানি পান করার বিষয়ে একটা কথা প্রায় সবাই-ই বলে থাকেন যে, “বেশি করে পানি পান করুন”। তবে এই “বেশি” আসলে কতটা বেশি তার কোন সীমারেখা কেউ উল্লেখ করেননা। আসলে কোন কিছুই অতিরিক্ত ভালো নয়। পানি পান করার ক্ষেত্রেও একথা প্রযোজ্য। যারা মনে করেন বেশি পানি পান করা ভালো তারা জেনে রাখুন যে মাত্রাতিরিক্ত পানি পান করা ভালো নয়।

একজন প্রাপ্তবয়স্ক নারীর দৈনিক গড়ে দুই থেকে আড়াই লিটার পানি পান করা প্রয়োজন এবং একজন প্রাপ্তবয়স্ক পুরুষের ক্ষেত্রে দৈনিক গড়ে আড়াই থেকে তিন লিটার পানি পান করা প্রয়োজন।

তবে যদি কেউ তরল খাবার খেয়ে থাকেন তাহলে সেটাকেও পানি হিসেবেই ধরতে হবে। যেমন যদি আপনি ভাতের সাথে আধা লিটার ডাল পান করে থাকেন তাহলে আবার তিন লিটার পানি পান করা দরকার নেই। তখন আধা লিটার পানি কম পান করলেও চলবে।

পরিমান মতো পানি পান করলে তা কিডনি, মস্তিষ্ক ও কোষের জন্য ভালো। যারা বেশি পরিশ্রমের কাজ করেন বা কোন কারনে শরীরে পানি ঘাটতিতে ভুগছেন তারা প্রয়োজন অনুসারে কিছুটা বেশি পানি পান করতে পারেন তবে অকারনে প্রয়োজনের অতিরিক্ত পানি পান করলে তা শরীরের কোন উপকারেতো আসবেইনা বরং উল্টো ক্ষতি হতে পারে!

আমরা যে পানি পান করি তা কিডনির মাধ্যমে পরিশোধন হয়ে থাকে। মাত্রাতিরিক্ত বেশি পানি পান করলে তা পরিশোধন করতে কিডনির উপর বেশি চাপ পড়ে। ফলে কিডনির কর্মক্ষমতা হ্রাস পায় ও ধীরে ধীরে কিডনি অকেজো হয়ে যেতে থাকে।

তাই আসুন পরিমানমতো পানি পান করি, শরীরকে সুস্থ রাখি। কম বা অধিক কোনটিই ভালো নয়। লেখাটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করার অনুরোধ রইলো। আর স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ন ও তথ্যবহুল নিবন্ধ পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভ্রমন করার অনুরোধও রইলো। ধন্যবাদ।

Add Comment

Click here to post a comment

এই সপ্তাহের সর্বাধিক দেখা ভিডিও:

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি:

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP