Home » স্থাপনা নির্মানে ভালো রড চেনার উপায়
নিবন্ধ

স্থাপনা নির্মানে ভালো রড চেনার উপায়

স্থাপনা নির্মানের জন্য বিভিন্ন প্রয়োজনীয় উপাদানের মধ্যে রড অন্যতম। বিশেষ করে ভবন নির্মানের ক্ষেত্রে এর গুরুত্ব সবচেয়ে বেশি। স্থাপনা নির্মানের ক্ষেত্রে মানসম্মত রড ব্যবহার না করলে সেই স্থাপনা ঝুকিপূর্ন হয়ে পড়ে। সবাই চায় ভালো রড কিনতে কিন্তু কিভাবে ভালো রড চিনবেন তা অনেকেই জানেননা। এখানে আমি আপনাদের জন্য সহজে ভালো রড চেনার উপায় তুলে ধরছি। চলুন তবে দেখে নেয়া যাক।

স্থাপনা নির্মানের জন্য ভালো রড চেনার উপায়

৬০ বা ৭৫ গ্রেডের রড ব্যবহার:

বাজারে সাধারনত এখন ৪০, ৬০ ও ৭৫ গ্রেডের রড পাওয়া যায়। ৪০ গ্রেডের রড এখন খুব একটা ব্যবহার হয়না। বেশিরভাগ ক্ষেত্রেই ৬০ গ্রেডের রড ব্যবহার হয়ে থাকে। সাধারন ভবন নির্মানের জন্য ৬০ গ্রেডের রডই যথেষ্ট। আর ৭৫ গ্রেডের রড হচ্ছে অতি উচ্চমানের রড। এসব রড মূলত বড় ও শক্তিশালী সুউচ্চ ভবন তৈরিতে ব্যবহার হয়।

সুতরাং আপনার ভবন নির্মানের জন্য ৬০ গ্রেড বা ৭৫ গ্রেডের রড ব্যবহার করবেন। এতে আপনার ভবনের শক্তি বৃদ্ধি পাবে।

খাজ কাটা বড় ব্যবহার:

ভবন তৈরির জন্য সমতল রড ব্যবহার না করে খাজ কাটা রড ব্যবহার করতে হবে কারন রডে খাজ কাটা থাকলে এর সাথে সিমেন্ট ভালো ভাবে আটকে থাকতে পারে। বর্তমানে সচেতনতা বৃদ্ধির ফলে প্রায় সবগুলো রড উৎপাদনকারি প্রতিষ্ঠানই খাজ কাটা রড উৎপাদন করে থাকে। সিমেন্টের সাথে রডের যেন শক্তিশালী বন্ধন তৈরি হতে পারে সেজন্য খাজ কাটা রড ব্যবহার করুন।

রডের গায়ে মরিচা না থাকা:

সহজে মরিচা ধরে যায় এধরনের রড ভালো নয় তাই কেনার সময় খেয়াল করতে হবে যে রডে মরিচা রয়েছে কিনা। যদি দেখেন যে রডে মরিচা ধরেছে তবে সেগুলো না কেনাই ভালো হবে।

বাকা করে পুনরায় সোজা করা:

ভালো মানের রডকে ৯০ ডিগ্রী থেকে ১৩০ ডিগ্রী পর্যন্ত বাকা করে আবার সোজা করলেও কোন ধরনের ফাটল দেখা দেবেনা। যদি রডে ফাটল ধরে তাহলে বুজতে হবে সেই রডের মান খারাপ।

একই প্রতিষ্ঠানের একই সময়ে উৎপাদিত রড ক্রয়:

রড ক্রয়ের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন সময়ে ও ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের রড আলাদা আলাদা ভাবে না কিনে যেকোন একটি নির্দিষ্ট প্রতিষ্ঠানের একই সময়ে উৎপাদন করা রড ক্রয় করাটাই ভালো।

কারন একই প্রতিষ্ঠানের একই সময়ে উৎপাদিত রডের মান একই রকমের হবে কিন্তু আলাদা প্রতিষ্ঠানের রডের মান ভিন্ন হবে আবার একই প্রতিষ্ঠানের আলাদা সময়ে উৎপাদিত রডের মানও ভিন্ন হতে পারে কারন একটি প্রতিষ্ঠান আজ যে পক্রিয়ায় পন্য উৎপাদন করছে একমাস পর সেই পক্রিয়ায় পন্য উৎপাদন না করে অন্যভাবে উৎপাদন করতে পারে। ফলে দুই সময়ে উৎপাদিত পন্যের মান ভিন্ন রকমের হতে পারে যা স্থাপনার জন্য ঠিক নয়। একারনে একই প্রতিষ্ঠানের একই সময়ে উৎপাদিত রড ব্যবহার করাটাই ভালো।

রডে কোন ফাটল না থাকা:

রড কেনার সময় ভালো করে খেয়াল করুন তাতে কোন ফাটল আছে কিনা। রডে ফাটল থাকলে সেটি দূর্বল হয়ে পড়ে। এধরনের রড ক্রয় করা উচিত হবেনা। ফাটলমুক্ত রড ক্রয় করুন।

মান নিয়ন্ত্রনকারী প্রতিষ্ঠান কর্তৃক অনুমোদিত:

আপনি যে প্রতিষ্ঠানের রড ক্রয় করবেন সেটি দেশের মান নিয়ন্ত্রনকারী প্রতিষ্ঠান কর্তৃক অনুমোদিত হতে হবে। প্রতিটি রডে BSTI ও বুয়েট বা অন্যসব মান যাচাইকারি প্রতিষ্ঠানের সীল থাকতে হবে।

স্বয়ংক্রিয় পদ্ধতিতে উৎপাদনকারী প্রতিষ্ঠানের রড ক্রয়:

বর্তামানে দেশে প্রতি বছর গড়ে ৩০-৩৫ লাখ টন রডের চাহিদা রয়েছে। এই চাহিদা প্রায় পুরোটাই দেশীয় রড উৎপাদনকারি প্রতিষ্ঠানগুলো পুরন করে থাকে। বর্তমানে দেশে প্রায় ৪০০ এর কাছাকাছি প্রতিষ্ঠান রড উৎপাদন করে থাকে। এর মধ্যে ৩০ টি প্রতিষ্ঠান স্বয়ংক্রিয় পদ্ধতিতে রড উৎপাদন করে ও বাকিরা ম্যানুয়াল পদ্ধতিতে রড উৎপাদন করে। ম্যানুয়াল পদ্ধতির চাইতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে উৎপাদিত রড ক্রয় করাটাই উত্তম কারন এতে উৎপাদিত রডগুলোর মানের তারতম্য হয়না কিন্তু ম্যানুয়াল পদ্ধদিতে উৎপাদিত রডের মানে তারতাম্য থাকতে পারে। যা ঝুকির সৃষ্টি করে। তাই স্বয়ংক্রিয় পদ্ধতিতে রড উৎপাদনকারী প্রতিষ্ঠানের রড ক্রয় করাটাই উত্তম।

আরো পড়ুন: ভালো সিমেন্ট চেনার উপায়

ভবন বা যেকোন স্থাপনা নির্মানের জন্য রড অবশ্যই ভালো মানের হওয়া চাই। নির্মান কাজে ব্যবহৃত রডের মান যদি খারাপ হয় তবে নির্মানকৃত পুরো স্থাপনাটাই মানহীন হয়ে পড়ে তাই অবশ্যই ভালো রড কিনতে হবে। দেশে বিএসটিআই, বুয়েট সহ বেশ কিছু পরিক্ষাগারে নির্দিষ্ট পরিমান টাকা জমা দিয়ে রডের মান যাচাই করা যায় তবে সবার পক্ষে সর্বদা পরিক্ষাগারে নির্মান উপকরনের মান যাচাই করা সম্ভব হয়না তাই এখানে আমি আপনাদের জন্য সহজে ভালো রড চেনার উপায়গুলো তুলে ধরেছি। আশা করি এটা আপনাদের কাজে লাগবে। লেখাটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করে আমাকে উৎসাহ দেয়ার অনুরোধ রইলো। ধন্যবাদ।

Add Comment

Click here to post a comment

TOP POST OF TODAY (আজকের জনপ্রিয় পোস্ট):

বাংলাদেশীদের জন্য সেরা অ্যাপ

BD MEDIA MATE APP SCREENSHOT

TOP POSTS OF OUR WEBSITE (আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলি):

BEST APP FOR US PEOPLE

US MEDIA MATE APP